১৭ জুন ২০২৪
`

কবি নজরুলের জন্মদিনে সাধারণ ছুটি ঘোষণার দাবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজারে কবি পরিবারের শ্রদ্ধাঞ্জলি : নয়া দিগন্ত -

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনে সাধারণ ছুটি ঘোষণার দাবি পুনর্ব্যক্ত করেছেন কবির নাতনি খিলখিল কাজী। গতকাল সকালে নজরুলের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে থাকা কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর এ দাবির কথা জানান তিনি।
খিলখিল বলেন, অনেক আগে থেকেই আমরা কবির জন্মদিনকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করার আবেদন জানিয়ে এসেছি, তবে এখনো সেটি বাস্তবায়ন করা হয়নি। কেন করা হচ্ছে না সেটি আমি জানি না। কোনো সরকারি দফতরে লিখিত আবেদন করেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, না। আমরা কোনো লিখিত আবেদন করিনি, শুধু প্রতি বছর আপনাদের সামনে এসেই বলেছি।

কাজী নজরুলের ‘দুর্গম গিরি কান্তার মরু’ গানটি জাতীয়ভাবে গাওয়ার দাবি জানিয়ে কবির নাতনি বলেন, আমাদের উচিত যেকোনো জাতীয় প্রোগ্রামে কবির এ গানটি গাওয়া। কারণ এ গানটিতে মানুষের মুক্তির কথা বেশি বলেছেন। তার ভাষ্য, গানটি আমাদের আলোকিত পথে এগিয়ে যাওয়ার দিকনির্দেশনা দেয়। এ গানটি আমাদের মুক্তি এবং এগিয়ে যাওয়ার কথা বলে। গানটি কবির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রচনা।
জাতীয় কবির জন্মবার্ষিকী ঘিরে ব্যাপক কর্মসূচির আয়োজন করা হয়। এর মধ্যে রাষ্ট্রীয় কর্মসূচি ছাড়াও ছিল রাজনৈতিক দল, বিভিন্ন সংগঠনের কর্মসূচি। গতকাল দিনের শুরুতে জাতীয় কবির সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। সকাল সাড়ে ৭টায় কবির সমাধিতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতারা। নেতাদের মধ্যে ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য ডা: মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর প্রমুখ।

এ ছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। সকালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। এ সময় রিজভী বলেন, প্রতিবাদের ভাষায় নজরুল আমাদের যে শৈল্পিক নৈপুণ্য দেখিয়েছেন, সেই প্রতিবাদের ভাষা রপ্ত করেই আমরা আজও গণতন্ত্র ফেরানো, সংবাদমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠার লড়াই অব্যাহত রেখেছি। আগেও বলেছি আবারো বলছি, আমরা যখন কারাগারে যাই, তখন নজরুলকে আমরা স্মরণ করি।
দিনটি ঘিরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। উদ্বোধনী দিনে গতকাল প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের উপনেতা বেগম মতিয়া চৌধুরী। বিকেল ৪টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে অনুষ্ঠান উদ্বোধন করা হয়। এ ছাড়া সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খানের নেতৃত্বে সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
জাতীয়পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচারসহ অন্যান্য অনুষ্ঠানমালা বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বেসরকারি বেতার ও টেলিভিশন চ্যানেলগুলো সম্প্রচার করে। জাতীয় কবির জন্মজয়ন্তী উপলক্ষে সকাল সাড়ে ৭টায় আওয়ামী লীগের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

বাংলা একাডেমির পক্ষ থেকে সকাল ৮টায় জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়া শ্রদ্ধা জ্ঞাপন করা হয় বাংলা একাডেমির নজরুল মঞ্চে স্থাপিত নজরুল প্রতিকৃতিতে।
জাতীয় কবির জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের বিভিন্ন কর্মসূচি নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে ছিল কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান। সকাল সোয়া ৬টায় অপরাজেয় বাংলার পাদদেশে সমবেত হয়ে ভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রাসহকারে কবির সমাধিতে গমন করেন। পরে তারা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও রূহের মাগফিরাত কামনায় ফাতিহা পাঠ করেন। এরপর সমাধি প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নজরুলের চেতনা আমাদের ধারণ করতে হবে : জাগপা
জাতীয় গণতান্ত্রিক পার্টি জাগপা সভাপতি বীরমুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন সৃষ্টিশীল দুঃসাহসী ব্যক্তি। নিজের জীবন বিলিয়ে দিয়েছিলেন পরার্থে। জনগণ ও সমাজের জন্য কাজ করেছেন। তার স্বপ্নের জায়গায় সাধারণ মানুষ। কিন্তু বর্তমান সমাজে সবার মাঝে দেখা যায় আত্মসাৎ প্রবণতা। আমাদের তরুণ প্রজন্মকে এখান থেকে বের করে আনতে হবে। আর কাজী নজরুলের চেতনা আমাদের বুঝতে হবে এবং ধারণ করতে হবে।
শনিবার কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা এবং দোয়া শেষে এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন জাগপার সাধারণ সম্পাদক এস এম শাহাদাত হোসেন, জাগপার প্রেসিডিয়াম সদস্য খন্দকার আবেদুর রহমান, রকিব উদ্দিন চৌধুরী মুন্না, জাগপার যুগ্ম সাধারণ সম্পাদক ডা: আওলাদ হোসেন শিল্পী, মোহাম্মদ হোসেন মোবারক, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু, জাগপা শ্রমিক পার্টির আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল