০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


তাপদাহে পুড়ছে দেশ, হিটস্ট্রোকে পুলিশসহ আরো ৭ জনের মৃত্যু

-

- আজ ও কাল আরো তাপমাত্রা বাড়বে
- আরো ৩ দিনের হিট অ্যালার্ট জারি

দুই দিন তাপমাত্রা একটু কমার পর আবার ফুঁসে উঠেছে প্রকৃতি। এর ফলে আজ ও আগামীকালের তাপমাত্রা গতকালের তুলনায় আরো বৃদ্ধি পারে। তীব্র তাপদাহে গতকাল বগুড়া, খুলনা, পটুয়াখালী, জামালপুর, কুমিল্লার বুড়িচং ও নাটোরে হিটস্ট্রোকে পুলিশ সদস্য, ব্যবসায়ী ও কৃষকসহ সাতজনের মৃত্যু হয়েছে। অব্যাহত গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছে মানুষ। হাসপাতালে বাড়ছে হিটস্ট্রোকের রোগীর ভিড়। ইতোমধ্যে মৃত্যুর খবরও দিন দিন বাড়ছে। অন্য দিকে গতকালও দেশ ছিল তীব্র গরমের কবলে। দেশের বেশ কয়েকটি স্থানে গতকালও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবারও সারা দেশে সার্বিক তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

কয়েক সপ্তাহের অব্যাহত অনাবৃষ্টির কারণে ইতোমধ্যে দেশের অভ্যন্তরীণ পানির উৎসগুলো শুকিয়ে যেতে শুরু করেছে। বড় বড় নদীর পানিও তলানিতে চলে গেছে নদীগুলোর উজানে প্রতিবেশী দেশের বাঁধ দেয়ার কারণে। ফলে বাংলাদেশের পরিবেশ ঠাণ্ডা করার জন্য পানির ভূমিকা দিনকে দিন কমে যাচ্ছে। এ দিকে জলাশয়ে অথবা মাটিতে পানির ঘনত্ব বেড়ে যাওয়ার কারণে অল্প পানিতে আগের চেয়ে বেশি জীবাণুর উপস্থিতির কারণে মানুষের মধ্যে ডায়রিয়াসহ নানা ধরনের পেটের পীড়া বাড়ছে। চিকিৎসকরা জানিয়েছেন, এ সময় পানির প্রতি যতœশীল হতে হবে। ঢাকা শহরে অনেকেই পানি বিশুদ্ধ না করেই সরাসরি ওয়াসার পাইপ থেকে প্রাপ্ত পানি পান করেন। তারা যেন অন্তত এ সময়ে পানি ফুটিয়ে পান করেন। তা করতে না পারলে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে পানি বিশুদ্ধ করে পান করেন। তাও না পাররে ফিটকারি দিয়ে পানি বিশুদ্ধ পান করতে বলেছেন চিকিৎসকরা। তারা বলছেন, পেটের পীড়া দেখা দিলে এখন বেশ ভোগান্তিতে ফেলে।
আবহাওয়াবিদ বজলুর রশীদ জানিয়েছেন, আগামী ২৫ এপ্রিলের আগে আবহাওয়ার বর্তমান অবস্থার কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে এর মধ্যে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে কিছুটা বৃষ্টি হতে পারে। তবে তাতে গরমের খুব একটা উন্নতি হবে না। গতকাল মঙ্গলবার এই ৩ বিভাগসহ দেশের কোথাও কোনো বৃষ্টি হয়নি।

তবু আবহাওয়া বিভাগ আজ বুধবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলাগুলোর উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, চাঁদপুর জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস।
হিটস্ট্রোকের ব্যাপারে চিকিৎসকরা বলেছেন, সবার উচিত পর্যাপ্ত পানি পান করা। যাদের উচ্চ রক্তচাপ আছে, বিশেষ করে বয়স্ক মানুষের দিনের বেলা বাইরে বের না হওয়াই ভালো। বাধ্য হয়ে বাইরে বের হলে সাথে পানি নিয়ে যেতে হবে, মাথায় ছাতা থাকতে হবে, ঢিলাঢালা পোশাক পরিধান করতে হবে।

কীভাবে হিটস্ট্রোক বুঝা যাবে? এ প্রশ্নের জবাবে ডা: সৈয়দ আমিরুল ইসলাম বলেন, হিট স্ট্রোক হওয়ার আগে হৃদস্পন্দন স্বাভাবিকের চেয়ে দ্রুত হতে পারে। দ্রুত ও ভারী শ্বাস-প্রশ্বাসও হতে পারে। মাথাব্যথা, দ্রুত হৃদস্পন্দন ও হাইপারভেন্টিলেশন থেকে অক্সিজেনের অভাব ইত্যাদির কারণে হিট স্ট্রোকের আগে বমি বমি ভাব হতে পারে। অতিরিক্ত তাপের কারণে হিটস্ট্রোকের আগে মানুষ বিরক্তি বোধ করতে পারে, অযথাই কারো উপর রাগান্বিত হতে পারে, অযৌক্তিক কথা বলতে পারে এবং এমনকি প্রলাপ বকতে পারে। কথা জড়িয়ে যেতে পারে। ব্যক্তি অসংলগ্ন কথা বলা শুরু করতে পারে। হিটস্ট্রোকের আগে পেশি ব্যথা হতে পারে, যদিও সাধারণ ব্যথা ভেবে মানুষ এটা গুরুত্ব দেয় না। হিটস্ট্রোক হওয়ার আগে দুর্বলতা দেখা দিতে পারে এবং একই সাথে অজ্ঞান হয়ে যেতে পারে মানুষ। ডা: সৈয়দ আমিরুল ইসলাম আরো বলেন, অতিরিক্ত উত্তাপের শরীর স্বাভাবিকের চেয়ে বেশি কাজ করে। শরীরে ক্লান্তি ও আরো বেশি দুর্বলতা তৈরি হতে পারে।
হিটস্ট্রোকের আরেকটি লক্ষণ হলো- প্রচ গরমেও ঘাম না হওয়া। এমনটা হলে বুঝতে হবে শরীরে ঘাম হওয়ার মতো পানি অবশিষ্ট নেই অথবা শরীরের প্রাকৃতিক শীতল প্রক্রিয়াটি কাজ না করলেও এমন হয়।
আরো ৩ দিনের হিট অ্যালার্ট জারি : দেশের অধিকাংশ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এমন পরিস্থিতিতে সোমবার আবারো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। চলতি মাসে এ নিয়ে টানা তৃতীয় দফায় হিট অ্যালার্ট জারি করা হলো। এপ্রিলের শেষ সপ্তাহেও নতুন হিট অ্যালার্ট জারি হতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।
চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা ৪০ থেকে ৪২.৩ ডিগ্রির মধ্যেই অবস্থান করছে। আর ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
রাস্তায় পানি ছিটানোর সুপারিশ : তাপপ্রবাহ চলাকালে আবহাওয়া ঠা া রাখতে রাস্তায় নিয়মিত পানি ছিটানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে উপজেলা পর্যায়ে জনগণের মাঝে স্যালাইন ও বিশুদ্ধ পানি সরবরাহ করতে বলেছে কমিটি।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় হিটস্ট্রোকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির (৬০) মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে নগরীর আড়ংঘাটা থানা এলাকার খুলনা রিজিওনাল ক্যান্সার হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সামনে তার মৃত্যু হয়।
আড়ংঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান আল মামুন জানান, বেশ কিছু দিন ধরে ওই ব্যক্তি আড়ংঘাটা এলাকায় ভবঘুরে হিসেবে ছিল। তার নাম-পরিচয় কেউ জানে না। তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।
বগুড়া অফিস জানান, বগুড়ায় তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাই দিনের বেলা শহরে মানুষের চলাচল কিছুটা কমেছে। গত তিন দিনে হিটস্ট্রোকে দুইজন মারা গেছেন। এদের মধ্যে গত রোববার সদরে মনজুরী বেগম (৫৫) ও শনিবার হাফিজুল ইসলাম নামের অপরজন মারা গেছেন।

প্রচণ্ড তাবদাহের মধ্যে পথচারীদের মধ্যে সুপেয় পানি, খাবার স্যালাইন, শরবত বিতরণ অব্যাহত রয়েছে।
মঙ্গলবার শহরের সাতমাথায় জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি বিতরণ করেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী। এ সময় পুলিশ সুপার আব্দুর রশিদ, অতিরিক্ত পুলিশ শরাফত ইসলামসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বগুড়া পৌরসভার ৮নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক আলিফ মাহমুদের উদ্যোগে মঙ্গলবার সেউজগাড়িতে রিকশাচালক ও পথচারীদের মধ্যে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বগুড়া শহর শাখার সভাপতি আজগর আলী। এ সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা আনোয়ারুল ইসলাম, আসলাম হোসেন, নুর আলম, সাজু হোসেন প্রমুখ। প্রায় পাঁচ শতাধিক পথচারী ও রিকশা চালকের মাঝে বিশুদ্ধ পানির বোতল ও খাবার স্যালাইন বিতরণ করা হয়। এ দিকে তৃতীয় দিনের মতো পথচারীদের মাঝে শরবত বিতরণ করেছে এপেক্স ক্লাব অব বগুড়া। শহরের জিরো পয়েন্ট সাতমাথায় ক্লাবের কর্মকর্তারা ফ্রি শরবত বিতরণ করেন।

পটুয়াখালীর বাউফলে হিটস্ট্রোকে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামের একজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। তিনি পুলিশের ঢাকা গোয়েন্দা শাখায় কর্মরত ছিলেন। তার পূর্বে হৃদরোগ থাকায় অতিরিক্ত গরমে স্ট্রোক করেছে বলে নিশ্চিত করেছেন বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা।
তার পরিবার থেকে জানানো হয়েছে, গত শনিবার তিনি ঢাকা থেকে গ্রামের বাড়ি বাউফলে আসেন। গত সোমবার রাতে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায় তাকে বাউফল হাসপাতালে নেয়া হলে তিনি স্ট্রোক করেছেন বলে সেখানকার চিকিৎসকরা জানান। পরে অবস্থার অবনতি হলে সেখান থেকে তাকে বরিশালে পাঠানো হয়। বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাতে তিনি মৃত্যুবরণ করেন।
জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরের ইসলামপুরে প্রচণ্ড গরমে হিটস্ট্রোকে গোলাম রাব্বানি নামের এক মরিচ ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার চিনাডুলী ইউনিয়নের ফলিয়ামারী গ্রামে এই ঘটনা ঘটে। প্রচণ্ড গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন গোলাম রাব্বানী।

তিনি ফলিয়ামারী গ্রামের মো: মোহরের ছেলে এবং গুঠাইল বাজারের মরিচ ব্যবসায়ী বলে জানা গেছে।
স্থানীয় সূত্র জানায়, অতিরিক্ত তাপদাহে প্রচণ্ড গরমে বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন গোলাম রব্বানী। তাকে দ্রুত ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। এ সময় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
বুড়িচং (কুমিল্লা) সংবাদদাতা জানান, তীব্র গরমে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। সাধারণ মানুষ নিজের একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে যেতে চাচ্ছে না। তাকে পেটের তাগিদে অনেকেই গরম সহ্য করে কর্মস্থলে যেতে হয়। এখানকার শ্রমিক মজিবুর রহমান (৪৫) সংসারের চাহিদা মেটাতে প্রতিদিনের মতো গতকাল রাজ জোগালির কাজ করার জন্য যান। কিন্তু তীব্র গরমের মাত্রা সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে মৃত্যু বরণ করেন। গতকাল ২৩ এপ্রিল সকাল ৯টায় কুমিল্লার বুড়িচং উপজেলা সদরের ব্যবসায়ী মো: রুহুল আমিনের বাড়িতে কাজ করতে যায় একই উপজেলার জগৎপুর গ্রামের নিজাম হাজীর বাড়ির আলফাজ উদ্দিনের ছেলে মজিবুর রহমান। বিল্ডিংয়ের বেইজ কাটার সময় হিটস্ট্রোক করে। স্থানীয়রা তাকে উদ্ধার করে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃতু ঘোষণা করেন।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রামে তীব্র দাবদাহের মধ্যে কৃষিজমিতে কাজ করতে গিয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার চান্দাই ইউনিয়নের সাতইল বিলে তার মৃত্যু হয়। মারা যাওয়া কৃষকের নাম বকুল হোসেন (৩০)। তিনি গাড়ফা উত্তরপাড়া গ্রামের আব্দুর রহিমের ছেলে।

স্থানীয় পল্লিচিকিৎসক আসাদুজ্জামান রঞ্জু জানান, সকাল থেকে কৃষিজমিতে কাজ করছিলেন বকুল হোসেন। তীব্র তাবদাহ সহ্য করতে না পেরে পাশের জলাশয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। কিন্তু সেখানে পৌঁছানোর আগেই মারা যান বকুল হোসেন। পরে অন্য কৃষকরা টের পেয়ে তার মৃতদেহ উদ্ধার করে বাড়িতে পৌঁছে দেন। চান্দাই ইউপি চেয়ারম্যান শাহানাজ পারভিন ঘটনার সত্যতা স্বীকার করেছেন।
ধামরাই (ঢাকা) সংবাদদাতা জানান, ধামরাই উপজেলায় বেশ কয়েক দিন ধরে তীব্র তাপদাহে জনজীবন কাহিল হয়ে পড়েছে। খেটে খাওয়া মানুষ ও শ্রমজীবীরা চরম বিপাকে পড়েছেন। অল্প পরিশ্রমে ক্লান্ত হয়ে পড়ছেন। ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাক্তার আহামেদুল হক তিতাস জানান, তীব্র গরমের কারণে শিশু ও বয়স্করা ডায়রিয়া জ্বর, কাশি, সর্দি রোগে আক্রান্ত হচ্ছে। এইসব রোগের রোগীরা চিকিৎসা নিতে আসছে মেডিক্যালে। মানুষ প্রয়োজন ছাড়া ঘরে বাইরে যাচ্ছেন না। প্রচণ্ড গরমে ও তাপদাহ পরিত্রাণের জন্য মানুষ ছুটে যাচ্ছে গাছের ছায়ায়, নদীর ধারে পুকুরের ধারে একটু স্বস্তির প্রশান্তি পাওয়ার জন্য। গরমের সাথে লু হাওয়া বইছে।


আরো সংবাদ



premium cement