৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভিসানীতিতে তো তত্ত্বাবধায়কের কথা উল্লেখ নেই : কাদের

-

বাংলাদেশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতিতে তত্ত্বাবধায়ক সরকারের কথা উল্লেখ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ভিসানীতিতে তো তত্ত্বাবধায়ক নেই, প্রধানমন্ত্রীর পদত্যাগ নেই, সংসদের বিলুপ্তি নেই। ভিসানীতিতে বলা হচ্ছে, আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার পথে অন্তরায় কেউ যেন বাধা দিতে না পারে। এটা ভালো দিক। এ নিয়ে আমাদের কোনো অসন্তুষ্টি ও মাথাব্যথা নেই। সরকার তো অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায়। আইন করে নির্বাচন কমিশনকে স্বাধীন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত করছি।
গতকাল রোববার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক যৌথসভায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, কোনো নিষেধাজ্ঞায় নির্বাচন বন্ধ হবে না। নিষেধাজ্ঞা নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই, বিদেশীরা আমাদের বন্ধু, প্রভু নয়। তিনি আরো বলেন, দেশের সংবিধানে যেহেতু তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপার উল্লেখ নেই, তাই এ বিষয়ে কথা বললে বিএনপি ভিসানীতিতে আক্রান্ত হবে। এখন যারা অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনে বাধা হয়ে দাঁড়াবে তাদের ব্যাপারে আমেরিকার পদক্ষেপ কী হবে, সেটা দেখার বিষয়।

দলীয় কর্মসূচিতে সব সহযোগী ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে যোগ দেয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা আক্রমণ করব না, কিন্তু আক্রমণ করলে ছেড়ে দিবো না। অনেক সহ্য করেছি, অনেক বাড়াবাড়ি করেছে। নোংরা রাজনীতি তারাই করে যাদের রাজনীতি নোংরা। এই নষ্ট রাজনীতি, অপশক্তির হাতে বঙ্গবন্ধুর বাংলাদেশ, মুক্তিযুদ্ধের বাংলাদেশ, গণতন্ত্রের বাংলাদেশ নিরাপদ নয়। এই অপশক্তির হাতে এত রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে তুলে দিতে পারি না। তিনি আরো বলেন, আমরাও দেখব কী হয়, আর কী না হয়। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য আগামী জাতীয় নির্বাচন পর্যন্ত সারা দেশে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। প্রয়োজনে ওয়ার্ড পর্যন্ত কর্মসূচি দিতে হবে।
এসময় বিদেশীদের কাছে আওয়ামী লীগকে আক্রমণকারী হিসেবে বিএনপি দেখাতে চায় বলে উল্লেখ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, এজন্য তারা নাটক সাজাচ্ছে। কিন্তু আওয়ামী লীগ কোনো অবস্থাতেই আক্রমণকারী হবে না। তবে আক্রমণের শিকার হলে কোনো ছাড় দেয়া হবে না। তিনি বলেন, বিদেশে বাংলাদেশের প্রভু নেই, বন্ধু আছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছি। সুষ্ঠু নির্বাচন আয়োজনের বিপরীত পথে হাঁটছে বিএনপি। ঘোষণা দিয়ে তারা বাধা দিচ্ছে। কেরানীগঞ্জে, খাগড়াছড়িতে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। তাই ভিসানীতির কারণে তারাই চাপে রয়েছে।
প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, শেখ হাসিনা দেশে দেশে যাচ্ছেন দেশের প্রয়োজনে, নিজের জন্য নয়। জাপান, বিশ্বব্যাংক, আইএমএফ বাজেট সহযোগিতা দিচ্ছে। কাতারের আমির জ্বালানি দিতে সহযোগিতা দিতে চেয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিদেশ সফরে বাংলাদেশের ঘরে যা আসছে, আজকে বাজেট সহযোগিতার যে আশ্বাস পাচ্ছে সেটা বিএনপি নামক দলটির অন্তর্জ¡ালার কারণ। তারা কটুকথা বলে। এই মহলটি বাংলাদেশের ভালো চায় না।
যৌথ সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ডা: দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement