২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গ্রেফতার ও হয়রানি বন্ধের দাবি হেফাজতের

জাকারিয়া নোমান ফয়জী গ্রেফতার
-

আলেম-উলামাদের হয়রানি বন্ধ ও গ্রেফতারকৃতদের দ্রুত মুক্তিসহ চার দফা দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম। গত মঙ্গলবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে অনুষ্ঠিত বৈঠকে এ দাবি জানান তারা। মন্ত্রীর ধানমন্ডির বাসভবনে রাত সাড়ে ৯টা থেকে প্রায় ১২টা পর্যন্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে হেফাজতের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লিখিতভাবে চারটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলোÑ ১. হেফাজতের আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে গ্রেফতার হওয়া আলেম-উলামা ও ধর্মপ্রাণ সাধারণ মুসলিমদের দ্রুত মুক্তির ব্যবস্থা করা। ২. পবিত্র রমজান মাসে গণগ্রেফতার ও হয়রানি বন্ধ করা। ৩. হেফাজতের বিরুদ্ধে ২০১৩ সালে যেসব মামলা হয়েছিল, আগের আলোচনা অনুযায়ী মামলাগুলো প্রত্যাহারের ব্যবস্থা করা। ৪. দ্রুত কওমি মাদরাসা খুলে দেয়ার ব্যবস্থা করা।
বৈঠকে হেফাজতের পক্ষে আল্লামা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, দেওয়ান পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী, মুফতি জসিম উদ্দিন, মাওলানা ইয়াহহিয়া ও হাফেজ মঈনুদ্দিন উপস্থিত ছিলেন। এ ছাড়া ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ও হাটহাজারী এলাকার জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশ নেন। জানা যায়, বৈঠকে হেফাজতের পক্ষ থেকে দাবি তোলার বিপরীতে সরকারের পক্ষ থেকেও হেফাজতকে কিছু নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়। এ ছাড়া অরাজনৈতিক ব্যক্তিদের নিয়ে হেফাজতের কেন্দ্রীয় কমিটি গঠন করলে সরকারের পক্ষ থেকে কোনো হস্তক্ষেপ করা হবে না বলেও আশ্বাস দেয়া হয়।
বৈঠক শেষে নুরুল ইসলাম জিহাদী সাংবাদিকদের বলেন, হেফাজতের গত আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে গ্রেফতারকৃত আলেম-উলামা ও ধর্মপ্রাণ সাধারণ মুসলিমদের দেশব্যাপী গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। ফলে পবিত্র রমজান মাসে ইবাদত-বন্দেগি করতে না পেরে অজানা আতঙ্কে দিন পার করছেন আলেম-উলামা ও সাধারণ ধর্মপ্রাণ মানুষ। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে গ্রেফতার-আতঙ্ক ও হয়রানি থেকে তাদের মুক্তি দেয়ার দাবি জানানো হয়েছে। বিশেষ করে চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় গণগ্রেফতার চলছে। এতে সাধারণ মানুষ আতঙ্কে বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। পবিত্র রমজান মাসে আলেম-উলামা ও সাধারণ ধর্মপ্রাণ মানুষের হয়রানি বন্ধ করতে মন্ত্রীর কাছে বিশেষ অনুরোধ জানিয়েছি। দাবির প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন।
জাকারিয়া নোমান ফয়জী গ্রেফতার : হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়জীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বিকেলে সাড়ে ৪টার দিকে কক্সবাজারের চকরিয়া থেকে চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশ তাকে গ্রেফতার করে।
সাখাওয়াত হোসাইন রাজী ফের রিমান্ডে : ২০১৩ সালে হেফাজতে ইসলামের আন্দোলনের ঘটনায় দায়ের করা মামলায় সংগঠনটির সদ্য সাবেক সহকারী মহাসচিব মুফতি শাখাওয়াত হোসাইন রাজীর ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম শাহিনুর রহমানের আদালত এ আদেশ দেন। এ দিন রিমান্ড শেষে মুফতি সাখাওয়াত হোসাইন রাজীকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর ২০১৩ সালের মতিঝিল ও পল্টন থানার দুই মামলায় তার সাত দিন করে মোট ১৪ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। অন্য দিকে তার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করে প্রত্যেক মামলায় তিন দিন করে মোট ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।
মাওলানা আতাউল্লাহ আমীন ফের রিমান্ডে : ২০১৩ সালে হেফাজতে ইসলামের আন্দোলনের ঘটনায় দায়ের করা মামলায় সংগঠনটির সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব ও ঢাকা মহানগরীর যুগ্ম সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীনের ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস এর আদালত এ রায় দেন। এ দিন মাওলানা আতাউল্লাহ আমীনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় ২০১৩ সালের রমনা ও শাহবাগ থানার পৃথক দুই মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে সাত দিন করে ১৪ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত প্রতিটি মামলায় তিন দিন করে মোট ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে পাঁচ দিনের রিমান্ডে ছিলেন আতাউল্লাহ আমীন।

 


আরো সংবাদ



premium cement