০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


করোনাভাইরাস

অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানিতে নিষেধাজ্ঞার হুমকি ইইউর

-

যুক্তরাজ্য ও অন্যান্য দেশে টিকা রফতানিতে অ্যাস্ট্রাজেনেকার ওপর নিষেধাজ্ঞা জারি করবে বলে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় গত বৃহস্পতিবার তারা এ সতর্কতার কথা জানায়। চুক্তি অনুযায়ী ইইউভুক্ত দেশগুলোতে টিকা সরবরাহ না করা পর্যন্ত রফতানিতে বিধিনিষেধ আরোপের হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। খবর এএফপি ও বিবিসির।
ইইউ প্রধান উরসুল ভন দ্যর লিয়েন ইইউর ২৭টি দেশের নেতাদের সাথে ভিডিও কনফারেন্স শেষে এ সতর্কতার কথা বলেন। তিনি বলেন, ‘আমি মনে করি ইউরোপীয় সদস্যভুক্ত দেশগুলোর সাথে যে চুক্তি হয়েছে, তার প্রতি অ্যাস্ট্রাজেনেকার সম্মান প্রদর্শন করা উচিত।’
ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে টিকাদান কর্মসূচি ধীরগতিতে চলছে। প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে দোষারোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে অ্যাস্ট্রাজেনেকা এ অভিযোগ অস্বীকার করেছে। ভন দ্যর লিয়েন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান, টিকা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে নাগালের মধ্যে আনতে হবে।
পর্যায়ক্রমে টিকা রফতানি অব্যাহত রাখবে ভারত : ভারতের একটি সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানি দেশটি বন্ধ করেনি। পর্যায়ক্রমে এই টিকা রফতানি অব্যাহত থাকবে বলে জানিয়েছে ওই সূত্রটি। তবে কবে থেকে এই টিকা সরবরাহ শুরু হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।
করোনাভাইরাসের প্রকোপ নতুন করে বেড়ে যাওয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন রফতানি সাময়িকভাবে স্থগিতের সিদ্ধান্ত নেয় ভারত। বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ২৫ মার্চ থেকে প্রতিষ্ঠানটির আর কোনো টিকা রফতানি করা হবে না। তবে একই দিন ভারতের একটি সরকারি সূত্র রয়টার্সকে বলেছে, ‘অভ্যন্তরীণ টিকাদান চালু রাখার জন্য টিকা রফতানি স্থগিত করা হয়েছে, আসন্ন সপ্তাহ ও মাসগুলোতে পর্যায়ক্রমে সহযোগী দেশগুলোকে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহ অব্যাহত রাখবে ভারত।’ ওই সূত্রটি জানায়, ‘এ অবস্থানের কোনো বদল হয়নি। আমরা অন্য বহু দেশের মতো ভ্যাকসিন রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করিনি।’
যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন পরীক্ষার ফলাফল সংশোধন করল অ্যাস্ট্রাজেনেকা : অ্যাংলো-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাস ভ্যাকসিনের যুক্তরাষ্ট্রে পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল সংশোধন করেছে। স্বাস্থ্য কর্মকর্তারা কার্যকারিতার ফলাফলকে প্রশ্নবিদ্ধ করার পর এ উদ্যোগ নিলো কোম্পানিটি। খবর বিবিসির। সংশোধিত ফলাফলে ভ্যাকসিনটি ৭৬ শতাংশ কার্যকর বলে জানিয়েছে কোম্পানিটি। আগে ঘোষিত ফলাফলে এই হার ছিল ৭৯ শতাংশ। কার্যকারিতার হার কমালেও কোম্পানিটির দাবি, বয়স্কদের ক্ষেত্রে এটির কার্যকারিতা অনেক বেশি বলে ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলে উঠে এসেছে। পরীক্ষার ফলাফল সংশোধনের পর মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন, পুরনো তথ্য ব্যবহার করা হয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে। ভ্যাকসিনটির যুক্তরাষ্ট্র ট্রায়ালে ৩২ হাজারের বেশি স্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। বেশির ভাগ স্বেচ্ছাসেবীরা আমেরিকার হলেও চিলি ও পেরুর নাগরিকরাও রয়েছেন।
মুম্বাইয়ে করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ১০ : ভারতের মুম্বাইয়ে শপিংমলের অভ্যন্তরে অবস্থিত এক হাসপাতালে রাতে ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছে। আগুন লাগার পর ৭০ জন করোনা রোগীকে হাসপাতাল থেকে নিরাপদে বের করে সম্ভব হয়। পরে ঘটনাস্থল থেকে ১০টি লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্দভ ঠাকরে। তিনি জানান, নিহতদের কয়েকজন ভেন্টিলেশনে থাকায় তাদের উদ্ধার করা সম্ভব হয়নি। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ভারতের অন্যতম প্রধান কোভিড-১৯ ‘হটস্পট’ মহারাষ্ট্র।
২০২২ সালের শেষে স্বাভাবিক হবে পৃথিবী, আশা বিল গেটসের : বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও টেক জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের প্রত্যাশা করোনা মহামারীর প্রভাব কাটিয়ে ২০২২ সালের শেষে পৃথিবী স্বাভাবিক অবস্থায় ফিরবে। পোল্যান্ডের একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এই আশাবাদের কথা জানিয়েছেন। বিল গেটস বলেছেন, আমরা এখন এক অবিশ্বাস্য ট্র্যাজেডির মধ্যে রয়েছি। এ সময় একমাত্র আনন্দের খবর হলো ভ্যাকসিন এসে গেছে। ২০১৪ সালে মাইক্রোসফট করপোরেশনের চেয়ারম্যানের পদে ইস্তফা দেন বিল গেটস। পরে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে তিনি কোভিড-১৯ ভ্যাকসিন উদ্যোগে দিয়েছেন ১৭৫ কোটি ডলার। ওই অর্থ কোভিডের ভ্যাকসিন নিয়ে গবেষণার জন্য ব্যয় করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে ইয়াবাসহ গ্রেফতার যুবকের যাবজ্জীবন বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রাঙ্গামাটিতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু গণতন্ত্র রক্ষায় নতুন করে গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে : মঈন খান পবিত্র ওমরাহ পালন করলেন মির্জা ফখরুল রাশিয়ার সাথে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করতে জনগণের প্রতি রিজভীর আহ্বান

সকল