২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কাল উদ্বোধন : এসেছে কেনা ৫০ লাখ ডোজ

রাজধানীর পাঁচটি হাসপাতালে দেয়া হবে টিকা

-

প্রথম পর্যায়ে রাজধানীর পাঁচটি সরকারি হাসপাতালে করোনা ভ্যাকসিন টিকা দেয়া হবে। হাসপাতালগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ, মুগদা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতাল। এর মধ্যে তিনটি হাসপাতাল ঢাকা দক্ষিণে এবং দুটি হাসপাতাল উত্তর সিটির মধ্যে রয়েছে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করার পরদিন ২৮ জানুয়ারি থেকে ঢাকা মহানগরীর পাঁচটি মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এ ভ্যাকসিন দুটি ডোজে দেয়া হবে। পয়েন্ট ফাইভ মিলিলিটার একটা ডোজ, তার আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে। এর আগে নির্দিষ্ট ওয়েবসাইটে (িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ) গিয়ে নাম নিবন্ধন করতে হবে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগের লক্ষ্যে গতকাল সোমবার ৮৪ জন ডাক্তার ও নার্সকে প্রশিক্ষণ প্রদান করে ডিএসসিসি। একইভাবে উত্তর সিটি করপোরেশন ৪০ জন চিকিৎসক ও নার্সকে গতকাল প্রশিক্ষণ দিয়েছে। দক্ষিণ সিটির নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্রশিক্ষণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ এবং মুগদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ৩০ জন ডাক্তার ও ৫৪ জন নার্স অংশগ্রহণ করেন। দক্ষিণ সিটি করপোরেশনের ডা: ফজলে শামসুল কবির ও ডা: নিশাত পারভীন প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। দু’জনই স্বাস্থ্য অধিদফতরের জাতীয় প্রশিক্ষক (মাস্টার ট্রেইনার) হিসেবে ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়েছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা: শরীফ আহমেদ বলেন, সব ভ্যাকসিনের একটি ছোটখাটো পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। সবার শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সমানও হয় না, কারো কারো হতে পারে। এ টিকা নেয়ার পর কারো যদি পার্শ্বপ্রতিক্রিয়া হয়, তখন আমাদের পরবর্তী ব্যবস্থাপনা কী হবেÑ সে বিষয়েই আমরা চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দিচ্ছি। তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আপনারা জনগণকে উদ্বুদ্ধ করুন। জনসাধারণ যাতে পর্যায়ক্রমে এ ভ্যাকসিন নিতে পারেন এবং করোনার বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে যেন আমরা জয়ী হতে পারি।
ভ্যাকসিনের বিরুদ্ধে গুজব প্রতিরোধ করা সবার দায়িত্ব এবং এ বিষয়ে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরো বলেন, মানুষের ভালোর জন্য ভ্যাকসিন প্রয়োগের লক্ষ্যে আমরা দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করেছি; যাতে করে এ কার্যক্রমকে সুষ্ঠু-সুন্দরভাবে শেষ করতে পারি।
ভ্যাকসিন কার্যক্রমে সিটি করপোরেশনের ভূমিকা কী, কারা প্রশিক্ষণ দিচ্ছেন, এক দিনের প্রশিক্ষণ পর্যাপ্ত কিনাÑ এমন প্রশ্নে তিনি বলেন, সিটি করপোরেশন এলাকায় যেসব ভ্যাকসিন টিম হবে, সেসব টিমকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে আমাদের দুজন ডাক্তার স্বাস্থ্য অধিদফতরের প্রশিক্ষিত জাতীয় শিক্ষক হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তারাই আজকের এ প্রশিক্ষণ প্রদান করছেন। আর এটা বড় কোনো জটিল বিষয় না। তাই এ বিষয়ে একদিনের প্রশিক্ষণই আমি মনে করি গুড এনাফ। কারণ, এ ভ্যাকসিন জটিল কোনো পদ্ধতিতে প্রয়োগ করা হচ্ছে না, এ ভ্যাকসিনটা মাংসপেশিতে দেয়া হবে। ইতোমধ্যে ইপিআই ভ্যাকসিন দিয়ে বিশ্বে আমরা নজির স্থাপন করেছি, আমাদের ডাক্তার-নার্সদের এ বিষয়ে যথেষ্ট জ্ঞান এবং অভিজ্ঞতা আছে। আশা করি, আমরা সফলকাম হবো।
ডিএনসিসি : ঢাকা উত্তর সিটির দুটি হাসপাতালে করোনা ভ্যাকসিন দেয়া হবে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতাল। গতকাল কুর্মিটোলা হাসপাতালে এ উপলক্ষে ওই দুটি হাসপাতালের ৪০ জন চিকিৎসক ও নার্সকে প্রশিক্ষণ দেয়া হয়। এ বিষয়ে ডিএনসিসির উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল মো: গোলাম মোস্তফা সারওয়ার নয়া দিগন্তকে বলেন, প্রথম পর্যায়ে সরকারি সিদ্ধান্তে দুটি হাতপাতালে করোনার ভ্যাকসিন দেয়া হবে। এরপর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না গেলে আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে একযোগে টিকা দেয়া শুরু হবে। সরকার সিদ্ধান্ত দিলে সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি মাতৃসদন কেন্দ্রগুলোতেও ভ্যাকসিন দেয়ার প্রস্তুতি রয়েছে।
এলো কেনা টিকার প্রথম চালান ৫০ লাখ ডোজ : এ দিকে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা ৫০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা এখন বাংলাদেশে। টঙ্গীতে বেক্সিমকো ফার্মার ওয়্যারহাউজে রাখা হয়েছে এগুলো। বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতরের ল্যাবে পরীক্ষায় উত্তীর্ণ হলেই স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুসারে বেক্সিমকোর ফ্রিজার ভ্যানে করে বিভিন্ন স্থানে তা পৌঁছে দেয়া হবে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারত থেকে টিকার ৫০ লাখ ডোজের প্রথম চালানটি আসে। পরে আনুষ্ঠানিকতা শেষে ৯টি ফ্রিজার ভ্যানে এসব টিকা পুলিশ বেক্সিমকো ফার্মার ওয়্যারহাউজে নিয়ে রাখা হয়েছে।
বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা জানান, বেক্সিমকোর টঙ্গী কারখানায় ১৫ মিলিয়ন (দেড় কোটি) ডোজ টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করার মতো দু’টি ওয়্যারহাউজ রয়েছে। তিনি বলেন, টিকা পরিবহনের সময় ভ্যানেও একই তাপমাত্রা বজায় রাখা হয়েছে। এ ছাড়া মান বজায় রাখতেও সব ব্যবস্থা রয়েছে।
রাব্বুর রেজা আরো জানান, বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতরের ল্যাব পরীক্ষায় উত্তীর্ণ হলে রিলিজ সার্টিফিকেটের জন্য করোনা টিকার কিছু নমুনাসহ প্রয়োজনীয় কাগজ দাখিল করা হবে। পরে স্বাস্থ্য অধিদফতরের সরবরাহ করা তালিকা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক টিকা ৬৪ জেলায় বেক্সিমকোর ফ্রিজার ভ্যানে পৌঁছে দেয়া হবে।
চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা আসবে। প্রতিজনকে দুই ডোজ করে টিকা দিতে হবে। এই তিন কোটি ডোজ টিকা দেড় কোটি মানুষকে দেয়া হবে। গত ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়, ভারতের সেরাম ইনস্টিটিউট এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে টিকা আমদানির বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী সেরাম ইনস্টিটিউট ছয় মাসের মধ্যে তিন কোটি ডোজ টিকা বাংলাদেশকে দেবে। এর আগে গত বৃহস্পতিবার ভারত সরকারের উপহার হিসেবে ২০ লাখ ডোজ টিকা এসেছে।
সেরাম ইনস্টিটিউটের এই টিকা অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে উদ্ভাবন করা হয়। সেরাম ইনস্টিটিউট অ্যাস্ট্রাজেনেকার সাথে চুক্তি করে এই টিকার ফর্মুলা নিয়ে ভারতে উৎপাদন করছে। সেরাম ইনস্টিটিউট টিকা উদ্ভাবনে কোনো গবেষণা করেনি তবে সেরাম এই টিকার তৃতীয় দফার ট্রায়াল করেছিল ভারতে। সেরাম ইনস্টিটিউটের এই টিকার স্থানীয় নাম কোভিশিল্ড।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল