২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মহামারীর কারণে বিশ্বজুড়ে সহিংসতা বাড়ার আশঙ্কা

আবারো ইউরোপে বাড়ছে সংক্রমণ; করোনাকে প্রাধান্য দেয়ায় ম্যালেরিয়ায় দ্বিগুণ মৃত্যুর ঝুঁকি; নিউজিল্যান্ডেও বাড়ছে সংক্রমণ; রাম মন্দিরের প্রধান পুরোহিত আক্রান্ত ; প্রথমবার পুরো ভুটানে লকডাউন
-

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে সংস্থাটির মহাসচিব অ্যান্থনিও গুতেরেস করোনাভাইরাস মহামারীতে বিশ্বজুড়ে সংঘর্ষ ও সহিংসতার নতুন ঝুঁকি বাড়ছে বলে সতর্ক করেছেন। তিনি বলেন, বর্তমান করোনা সঙ্কট বিশ্বজুড়ে সংঘর্ষ বাড়াচ্ছে। শুধু তা-ই নয়, এ সঙ্কটের কারণে অনেক জায়গায় নতুন সঙ্ঘাতের পরিস্থিতিও সৃষ্টি হচ্ছে।
চলমান পরিস্থিতিকে মাথায় রেখে মার্চ মাসে অ্যান্থনিও গুতেরেস বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই মহামারীর বাস্তবতা সংঘর্ষ ঠেকাতে পারেনি। যুদ্ধবিরতিও লক্ষ করা যায়নি কোথাও, যেমনটি তিনি প্রত্যাশা করছিলেন। কিন্তু সব দেশের পরিস্থিতিই এক রকম নয় জানিয়ে গুতেরেস বলেন, কিছু কিছু দেশ শান্তি রক্ষার্থে যথেষ্ট অর্থায়নে আগ্রহ দেখিয়েছে। তা অবশ্যই আশা জাগায়।
জাতিসঙ্ঘ মহাসচিব সতর্ক করে আরো বলেছেন, সুনির্দিষ্ট পদক্ষেপ ছাড়া অসমতা, বৈশ্বিক দারিদ্র্য ও সম্ভাব্য অস্থিতিশীলতা ও সহিংসতা দীর্ঘ দিন বাড়তে পারে। কয়েকটি দেশে শান্তিপূর্ণ প্রতিবাদ হলেও তাদের দমনে কোভিড-১৯ মহামারীকে ব্যবহার করা হচ্ছে এবং রাষ্ট্রীয় নিপীড়ন বাড়ছে। খবর রয়টার্স এনডিটিভি, মস্কো টাইমস, ভয়েস অব আমেরিকা, এএফপি, আলজাজিরা ও ওয়ার্ল্ডোমিটারের।
আবারো ইউরোপে বাড়ছে সংক্রমণ : আবারো করোনার আতঙ্ক দানা বাঁধতে শুরু করেছে ইউরোপে। জার্মানি, স্পেন, ফ্রান্স ও বেলজিয়ামে ধীরে ধীরে বাড়ছে ভাইরাসটির সংক্রমণ। এর ফলে নতুন করে বিভিন্ন সতর্কতা ও বিধিনিষেধও জারি করতে শুরু করেছে দেশগুলো। এর মধ্যে জার্মানিতে গত বুধবার এক হাজার ২০০ জনেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা গত তিন মাসের মধ্যে সর্বাধিক। কর্তৃপক্ষ বলছে, অনেকে ছুটি কাটিয়ে ফিরে আসায় ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। পশ্চিম ইউরোপের মধ্যে স্পেনে করোনা শনাক্তের হার সবচেয়ে বেশি লক্ষ করা গেছে। গত মঙ্গলবার দেশটিতে এক হাজার ৪১৮ জনের করোনা শনাক্ত করা হয়েছে। ফ্রান্সে গত বুধবার দুই হাজার ৫২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। গত মে মাসে দেশটিতে লকডাউন তুলে নেয়ার পর শনাক্তের সংখ্যায় এটিই সর্বোচ্চ। এ ছাড়া করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গত বুধবার সব ধরনের জনসমাগমে ফেসমাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউ ফিরল পেরুতে : লাতিন আমেরিকার দেশগুলোতে এখনো কমেনি করোনাভাইরাসের প্রকোপ। মেক্সিকোয় গত এক দিনে নতুন রোগী শনাক্ত হয়েছেন প্রায় ছয় হাজার। এ ছাড়া পেরুতে সংক্রমণের ঊধ্বর্গতি ঠেকাতে আবারো কারফিউ জারি করা হয়েছে। মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এক দিনে নতুন করে ৫ হাজার ৮৫৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৯৮ হাজার ৩৮০ জন। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ হাজার ৬৬৬ জন।
এ দিকে করোনার সংক্রমণ বাড়তে থাকায় রোববারগুলোতে আবারো পুরোপুরিভাবে কারফিউ জারির ঘোষণা দিয়েছে লাতিন আমেরিকার আরেকটি দেশ পেরু। কারফিউয়ের দিনগুলোতে সেখানে জনসমাবেশ করা বা অনেক লোক একসাথে আড্ডা দেয়া নিষিদ্ধ থাকবে। পেরুতে এ পর্যন্ত ৪ লাখ ৮৯ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশটিতে দৈনিক নতুন রোগী পাওয়া যাচ্ছে গড়ে সাত হাজারেরও বেশি। সেখানে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ২১ হাজার ৭১৩ জন।
করোনাকে প্রাধান্য দেয়ায় ম্যালেরিয়ায় দ্বিগুণ মৃত্যুর ঝুঁকি : চিকিৎসকরা সতর্ক করে দিয়ে বলেছেন, লকডাউন জারি করার পর যক্ষ্মা, ম্যালেরিয়া ও এইডস রোগের বিরুদ্ধে কার্যক্রম ব্যাহত হয়েছে। এ কারণে আফ্রিকায় ম্যালেরিয়া রোগে এ বছর দ্বিগুণ মানুষের মৃত্যু হতে পারে। এ ছাড়া যক্ষ্মা, এইডসের মতো সংক্রমণ বৃদ্ধি পাবে বলে তারা আশঙ্কা করছেন। এইডস রোগ বিশেষজ্ঞ ডা: সেলিম আবদুল করিম বলেন, স্বাস্থ্য কেন্দ্রে যেতে এখন রোগীরা ভয় পাচ্ছেন, তাই রোগীদের সংখ্যা আমরা কমতে দেখেছি। এখন আমরা উদ্বিগ্ন, এর ফলে বহু বছরের সফলতা হয়তোবা ম্লান হয়ে যেতে পারে।
মুরগি-চিংড়ি করোনা : ব্রাজিল থেকে আমদানিকৃত হিমায়িত মুরগির ডানা ও ইকুয়েডরের চিংড়ি মাছে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে চীন। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর শেনঝেনে আমদানি করা হয়েছিল মুরগির গোশত। গতকাল বৃহস্পতিবার শেনঝেন শহরের সরকার এক বিবৃতিতে বলেছে, মুরগির হিমায়িত গোশতের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে। শহরের বাসিন্দাদের হিমায়িত গোশত ও অন্যান্য খাবার কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে।
সর্বোচ্চ আক্রান্তের দিনে ভারতে ৯৪২ মৃত্যু : ভারতে করোনার সংক্রমণ লাগামছাড়া। গতকাল বৃহস্পতিবার দেশটিতে এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে প্রায় এক হাজার মৃত্যুর পর দেশটিতে মোট করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ হাজার। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী বৃহস্পতিবার অর্থাৎ নতুন করে আরো ৬৬ হাজার ৯৯৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শনাক্ত রোগীর দেশটিতে মোট করোনা সংক্রমিত মানুষের সংখ্যা এখন প্রায় ২৪ লাখ। করোনায় শীর্ষ আক্রান্ত দুই দেশ; যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরপরই ভারতের অবস্থান। সম্প্রতি দেশটিতে করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। টানা ১৫ দিন ধরে ভারতে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৫০ হাজারের বেশি।
নিউজিল্যান্ডেও বাড়ছে সংক্রমণ : দেশের সর্ববৃহৎ শহর অকল্যান্ড লকডাউন করার একদিন পর করোনা নিয়ন্ত্রণে সফল হিসেবে বিবেচিত নিউজিল্যান্ডে নতুন করে ১৪ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। শতাধিক দিন কোনো রোগী না থাকার পর সম্প্রতি দেশটিতে নতুন করে দেখা দেয়া সংক্রমণের হারও এখন ঊর্ধ্বমুখী। গত জুনের শুরুতে দেশ করোনা মুক্ত বলে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। গত মে থেকে টানা ১০২ দিন স্থানীয়ভাবে সংক্রমিত কোনো করোনা রোগী শনাক্ত না হলেও ১১ আগস্ট ফের শুরু হয় প্রাদুর্ভাব। এরপর দেশটিতে দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়ছে। ফেব্র“য়ারিতে প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত নিউজিল্যান্ডে শনাক্ত রোগী এক হাজার ৫১৯ জন। আক্রান্তদের এক হাজার ৫৩১ জন সুস্থ; মারা গেছেন ২২ জন।
সিরিয়ার সাথে জর্দানের সীমান্ত বন্ধ : সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে জর্দান। দেশটির উত্তর দিকে অবস্থিত প্রতিবেশী দেশ সিরিয়ায় কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় জর্দান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে গতকাল বৃহস্পতিবার থেকে আগামী এক সপ্তাহ সিরিয়ার জাবের সীমান্তের সাথে জর্দানের সীমান্ত বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী ওমর রাজ্জাক এক টুইট বার্তায় এ সিদ্ধান্ত জানান। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, জর্দানে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ২৮৩। এর মধ্যে মারা গেছে ১১ জন।
রাম মন্দিরের প্রধান পুরোহিত আক্রান্ত : গত ৫ আগস্ট রাম মন্দির নির্মাণের ভূমিপূজার আগে করোনা পজিটিভ শনাক্ত হয়েছিলেন রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিতের এক সহকারী এবং নিরাপত্তায় দায়িত্বে থাকা ১৪ পুলিশ সদস্য। কিন্তু তার পরও ভূমিপূজায় হাই প্রোফাইল অতিথিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ভূমিপূজার মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, আরএসএস প্রধান মোহন ভাগবতসহ প্রচুর ভিভিআইপি-ভিআইপি ছিলেন। তাদের সঙ্গে একই মঞ্চে ছিলেন রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত মোহন্ত নৃত্যগোপাল দাস। এবার তিনিও করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছেন। অনুষ্ঠানের এক সপ্তাহ পর রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত নৃত্যগোপাল দাসের করোনা রিপোর্ট পজিটিভ এল। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পাশাপাশি ২০০৩ সাল থেকে নৃত্যগোপাল দাস অযোধ্যার ‘রাম জন্মভূমি নিবাস’-এরও প্রধান। এই ট্রাস্ট পরিচালনা করে বিশ্ব হিন্দু পরিষদ।
ইউরোপীয়দের জন্য খুলল চীনের দরজা : ইউরোপের ৩৬টি দেশের নাগরিকরা এখন চীনে যাওয়ার জন্য ভিসার আবেদন করতে পারবেন। গত মার্চে বিশ্বের প্রায় সব দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে চীন। এমনকি যাদের বৈধ রেসিডেন্ট বা বিজনেস ভিসা আছে, তাদের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।
রাশিয়ার টিকা নেয়ার সিদ্ধান্ত পাল্টালেন দুতার্তে : সামনের অক্টোবরে ফিলিপাইনে রাশিয়ার করোনা ‘প্রতিরোধী’ ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে গেলেও দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে শট নেবেন না। তিনি জানিয়েছেন, ভ্যাকসিনটির নিরাপত্তার বিষয়ে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলো শতভাগ নিশ্চয়তা দিলে তবেই তিনি টিকা নেবেন। সেটি সামনের বছর মে মাসে হতে পারে। কিছু দিন আগে দুতার্তে জানিয়েছিলেন, এ ভ্যাকসিনের প্রতি তার ‘অগাধ বিশ্বাস’ জন্ম নেয়ায় ট্রায়ালে নিজেই শট নেবেন।
প্রথমবার পুরো ভুটানে লকডাউন : কোয়ারেন্টিন থেকে মুক্ত বিদেশফেরত এক নাগরিকের শরীরে করোনাভাইরাস ধরা পড়ায় সংক্রমণের বিস্তার রোধে প্রথমবারের মতো পুরো দেশজুড়ে লকডাউন আরোপ করেছে ভুটান। লকডাউনে নাগরিকদের ঘরে থাকতে অনুরোধ করা হয়েছে। এ সময়ে শিক্ষা-প্রতিষ্ঠান, অফিস-আদালত, ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ থাকবে। ভুটান সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনায় আক্রান্তদের সবাইকে শনাক্ত করে আইসোলেশনে নিতে ও সংক্রমণ রোধ করতে এ লকডাউনের মেয়াদ হতে পারে পাঁচ থেকে ২১ দিন। ভুটানে এখন পর্যন্ত ১১৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। আক্রান্তদের সবাই ছিলেন বিদেশ থেকে ফেরা।
ব্রাজিলে উৎপাদিত হবে রাশিয়ার ভ্যাকসিন : করোনাভাইরাসের রুশ ভ্যাকসিন স্পুটনিক ভির ক্লিনিক্যাল ট্রায়াল এবং তা তৈরি করতে চুক্তি স্বাক্ষর করেছে এক ব্রাজিলীয় রাজ্য। কর্মকর্তারা বলছেন, প্রথমে ভ্যাকসিনটির কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষা করা হবে। দক্ষিণাঞ্চলীয় পারানা রাজ্যের কর্মকর্তারা বলেছেন, ব্রাজিলে ভ্যাকসিনটি তৈরি শুরু হওয়ার আগে এটিকে সেখানকার নিয়ন্ত্রকদের অনুমোদন পেতে হবে এবং তৃতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন কিংবা ব্যাপক মানুষের ওপর পরীক্ষা করাতে হবে। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের দ্বিতীয়ার্ধ থেকে ব্রাজিলে এটির উৎপাদন শুরু হবে।
এ দিকে জাতিসঙ্ঘে নিযুক্ত মস্কোর দূত ভ্যাসিলি নেবেনজিয়া গত বুধবার নিরাপত্তা পরিষদে বলেছেন, এরই মধ্যে ক্লিনিক্যাল পরীক্ষায় ভ্যাকসিনটির নিরাপত্তা ও কার্যকারিতা প্রমাণিত হয়েছে। তিনি বলেন, আমরা ভ্যাকসিনটির উন্নয়ন ও উৎপাদনে আগ্রহী সব সহযোগীর সাথে আন্তর্জাতিক সহায়তার জন্য প্রস্তুত। একই সাথে কোভিড-১৯ এর বিস্তারের বিরুদ্ধে সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ নিশ্চিত করতেও তৈরি।’
করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ায় প্রবাসীর কারাদণ্ড : হোম কোয়ারেন্টিন-সংক্রান্ত নির্দেশ অমান্য করে ঘরের বাইরে বের হয়ে কয়েক ডজন মানুষের মধ্যে করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ার বসবাসরত এক ভারতীয় প্রবাসীকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ কেদাহতে একটি রেস্তোরাঁর মালিক ৫৭ বছর বয়সী ওই ভারতীয়ের বিরুদ্ধে ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন নির্দেশ অমান্য করার চারটি অভিযোগে এই দণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে ১২ হাজার রিংগিত জরিমানা করা হয়। তিনি গত জুলাই মাসে ভারত থেকে মালয়েশিয়ায় ফিরে অবাধে চলাচল করছিলেন বলে জানানো হয়েছে। মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৯ হাজার ১২৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১২৫ জন।

 


আরো সংবাদ



premium cement