২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কের সাথে আরো জোরদার সম্পর্ক চায় বাংলাদেশ পররাষ্ট্র সচিবদের বৈঠক

-

তুরস্কের সাথে সম্পর্ক আরো জোরদার করতে চায় বাংলাদেশ। বিদ্যমান সম্পর্ককে আরো নিবিড় ও কার্যকর করার লক্ষ্যে উচ্চতর পর্যায়ে সফর বিনিময় বাড়ানোসহ সার্বিক দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করতে দুই দেশ দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে।
বাংলাদেশ-তুরস্ক পররাষ্ট্রসচিব পর্যায়ের তৃতীয় সভায় দুই দেশ এই অভিমত ব্যক্ত করে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব শহীদুল হক। তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সিদাত ওনাল নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তুরস্কের রাজধানী আঙ্কারায় গত সোমবার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই দেশ দ্বিপক্ষীয় কূটনীতি, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য, শিক্ষা, স্বাস্থ্য, প্রতিরক্ষার ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে। দুই দেশের মধ্যে সই হওয়া চুক্তিগুলোর যথাযথ বাস্তবায়ন ও প্রক্রিয়াধীন চুক্তিগুলো দ্রুত স্বাক্ষরের সিদ্ধান্ত হয়। এতে বঙ্গবন্ধু ব্যুলভার্ড নামে আঙ্কারার একটি গুরুত্বপূর্ণ সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ মূর্তি শিগগির স্থাপনের সিদ্ধান্ত হয়। তুর্কি কর্তৃপক্ষ তাদের জাতির পিতা মোস্তফা কামাল আতার্তুকের একটি আবক্ষ মূর্তি রাজধানীর আতাতুর্ক এভিনিউয়ে স্থাপন করবে।
দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্র আরো সম্প্রসারিত ও ব্যাপকতর করার লক্ষ্যে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, তুরস্কে বাংলাদেশী তৈরী পোশাক আমদানি সহজীকরণ আলোচনায় প্রাধান্য পায়। বাংলাদেশ-তুরস্কের মন্ত্রীপর্যায়ের পঞ্চম যৌথ অর্থনৈতিক কমিশনের পরবর্তী সভা আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য তুরস্কের সহযোগিতার বিষয়টি বৈঠকে বিশেষ গুরুত্বের সাথে আলোচিত হয়। রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা দেয়ার জন্য পররাষ্ট্রসচিব বাংলাদেশের পক্ষ থেকে তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও দ্রুত প্রত্যাবাসনে দু’দেশ জাতিসঙ্ঘসহ সব আন্তর্জাতিক ফোরামে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে।
তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, আঙ্কারার বাংলাদেশ দূতাবাস এবং ইস্তান্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। বাংলাদেশ ও তুরস্কের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের পরবর্তী বৈঠক ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement