১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


পবিত্র আশুরা উদযাপিত

-

পবিত্র আশুরা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন তাজিয়া মিছিল, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। এ ছাড়া ধর্মপ্রাণ মুসলমানেরা নফল রোজা ও নামাজের মাধ্যমে দিনটি পার করেন।
পুরান ঢাকার তাজিয়া মিছিল : ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে মাতম তুলে গত শুক্রবার সকালে পুরান ঢাকার হোসাইনী দালান ইমাম বাড়া থেকে তাজিয়া মিছিল বের হয়। পুলিশ ও রথ্যাবের টহলের মধ্য দিয়ে মিছিলটি পলাশী, নিউ মার্কেটের রাস্তা হয়ে ধানমন্ডিতে অস্থায়ী কারবালায় গিয়ে শেষ হয়।
জামায়াতে ইসলামী : জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, পবিত্র আশুরা মুসলমানদের ইতিহাসের এক বিয়োগান্তক ও শোকাবহ ঘটনা স্মরণ করিয়ে দেয়। ৬৮০ খ্রিষ্টাব্দ মোতাবেক ৬১ হিজরির ১০ মহররমের এই দিনে ইরাকের কুফা নগরীর অদূরে কারবালা প্রান্তরে রাসূল সা:-এর প্রাণপ্রিয় দৌহিত্র্য ইমাম হোসাইন বিন আলী রা: ইয়াজিদ বাহিনী কর্তৃক পরিবার-পরিজন ও ৭২ জন সঙ্গীসহ নির্মমভাবে শাহাদৎবরণ করেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য এমন আত্মোৎস্বর্গের ঘটনা বিশ^ ইতিহাসে নজিরবিহীন। তিনি পবিত্র কারবালার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে অন্যায়, অবিচার ও জুলুম-নির্যাতন মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
তিনি গতকাল শনিবার রাজধানীর একটি মিলনায়তনে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত ‘পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে এ কথা বলেন। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমির আব্দুর রহমান মুসা এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহা: রেজাউল করিম প্রমুখ।
বাংলাদেশ খেলাফত আন্দোলন : সংগঠনের কেন্দ্রীয় নায়েবে আমির ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেছেন, প্রিয় নবী হজরত মুহাম্মদ সা: যে দ্বীন নিয়ে পৃথিবীতে এসেছিলেন এবং যা ব্যক্তি ও সামাজিক জীবনে বাস্তবায়ন ও রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করেছিলেন, সেই দ্বীন ইসলামকে রাষ্ট্রীয়ভাবে পুনঃপ্রতিষ্ঠা করার জন্যই ইমাম হোসাইন রা: কারবালার প্রান্তরে শাহাদৎ বরণ করেন। তার শাহাদৎ বরণ থেকে শিক্ষা নিয়ে আমাদেরও সব অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতন ও তাগুতি শাসনব্যবস্থার মূলৎপাটন করে কুরআন-সুন্নাহর আলোকে খেলাফত পদ্ধতির শাসন প্রতিষ্ঠায় ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।
খেলাফত আন্দোলন ঢাকা মহানগরীর কদমতলী থানা আয়োজিত ‘খেলাফত প্রতিষ্ঠায় ইমাম হোসাইন রা:-এর ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। থানা আমির মাওলানা সাইফুল ইসলামের সভাপতিত্বে সেক্রেটারি প্রিন্সিপাল শফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন দলের ঢাকা মহানগরের নায়েবে আমির মাওলানা ফিরোজ আশরাফী। বক্তব্য রাখেন আমিনুল ইসলাম মজুমদার, কামাল আহমেদ, আকরাম হোসেন মাসুদ, মাওলানা শাজাহান সিরাজ, হাকিম মামুনুর রশীদ, মাস্টার এস আর খান প্রমুখ।
ইসলামী ঐক্য আন্দোলন : ইসলামী ঐক্য আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন, কারবালার লড়াই ছিল জালিম শাসকের বিরুদ্ধে মজলুমের লড়াই। ইমাম হুসাইন রা: সপরিবারে শাহাদতের মাধ্যমে দুনিয়াবাসীকে জানিয়ে গেছেনÑ পার্থিব স্বার্থের কাছে কোনো মুমিন মাথা নত করতে পারে না।
গত শুক্রবার বিকেলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ‘মুসলিম উম্মাহর জাগরণে কারবালার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এ কথা বলেন। ইসলামী ঐক্য আন্দোলন, ঢাকা মহানগরী আমির মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন আন্দোলনের আমির মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী। বিশেষ অতিথি ছিলেন নায়েবে আমির মাওলানা মুহাম্মদ রুহুল আমীন।
বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক ডা: সাখাওয়াত হুসাইন, মহানগরীর নায়েবে আমির মাওলানা ফারুক আহমদ, সহকারী সাংগঠনিক সম্পাদক হাফেজ মওলানা হজরত আলী, জমিয়তে তালাবায়ে আরাবিয়ার সভাপতি মো: আব্দুর রহমান, ইসলামী ছাত্রশক্তির সভাপতি মো: আব্দুল আলীম প্রমুখ।
ইসলামিক ফাউন্ডেশন : পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে গত বৃহস্পতিবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কুরআনখানি ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনুর রশীদ। ওয়াজ পেশ করেন আহসানুল উলুম কামিল মাদরাসার প্রভাষক মাওলানা আবুল বাশার এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক জিলানী। এ ছাড়া আলেমরা বিভিন্ন হামদ-নাত পরিবেশন করেন।

 

 


আরো সংবাদ



premium cement