০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


খারকিভে প্রাণঘাতী রুশ ড্রোন হামলা

- ছবি : ভয়েস অব আমেরিকা

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, পূর্বাঞ্চলীয় শহর খারকিভে রাতভর রাশিয়ার ড্রোন হামলায় কমপক্ষে চারজন নিহত ও ১০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার তারা এ কথা জানিয়েছেন।

খারকিভের মেয়র ইগোর তেরেখভ বলেন, ‘বেশ কয়েকটি আবাসিক ভবনে ড্রোন হামলা চালানো হয়েছে।’

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ বলেন, ‘লোজোভা ও চুহুইভ শহরেও রুশ হামলা চালানো হয়েছে।’

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, তারা রাশিয়ার পশ্চিমাঞ্চলে দু’টি অঞ্চলকে লক্ষ্য করে ইউক্রেনের চালানো ড্রোন হামলা ব্যর্থ করে দিয়েছে।

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোফে তিনটি ড্রোন এবং তুলা অঞ্চলে দু’টি ড্রোন ভূপতিত করেছে।

এর আগে বুধবার ইউক্রেন ও ফিনল্যান্ড ১০ বছর মেয়াদি একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির ফলে ফিনল্যান্ড এ বছর অষ্টম ন্যাটো সদস্য দেশ হিসেবে রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে দীর্ঘমেয়াদী নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তা দিতে সম্মত হলো।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট আলেকজান্ডার স্টাব বলেন, তার দেশ ইউক্রেনকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং ভারী ক্ষমতাসম্পন্ন গোলাবারুদসহ অতিরিক্ত ২০ কোটি ৩০ লাখ ডলার সামরিক সহায়তা পাঠাবে। এই পরিমাণসহ যুদ্ধের সময় ফিনল্যান্ডের সামগ্রিক প্রতিরক্ষা খাতে অর্থায়ন প্রায় ২২০ কোটি ডলার।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে এক সংবাদ সম্মেলনে স্টাব বলেন, ‘আমরা শুধু ইউক্রেনকে আত্মরক্ষার জন্য এই সামরিক সহায়তা দিচ্ছি না, আমরা এই যুদ্ধে জয়ী হতে ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছি।’

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement