০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


অব্যাহত রুশ হামলার মুখে আরো সহযোগীকে বরখাস্ত জেলেন্সকির

অভিষেকের পর ভলোদিমির জেলেন্সকি (ডানে), সহযোগী সেরহি শেফির (বামে), অন্যান্য কর্মকর্তা এবং নিরাপত্তা রক্ষী - ছবি : ভয়েস অব আমেরিকা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেন্সকি শনিবার তার দীর্ঘ দিনের সহযোগী ও বেশ কয়েকজন উপদেষ্টাকে বরখাস্ত করেছেন। রাশিয়া রাতভর নতুন হামলা চালানোর পর এই সিদ্ধান্ত নেন তিনি। আর, এটা হলো জেলেন্সকির চলমান প্রশাসনিক রদবদলের অংশ।

গত ২০১৯ সাল থেকে ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন সেরহি শেফির। জেলেন্সকি ওই পদ থেকে তাকে বরখাস্ত করেন। এছাড়া, জেলেন্সকি তার আরো তিনজন উপদেষ্টা এবং স্বেচ্ছাসেবী কার্যক্রম ও সৈন্যদের অধিকার তদারকির দায়িত্বে থাকা দুজন প্রেসিডেন্সিয়াল প্রতিনিধিকে বরখাস্ত করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে চলমান এই ব্যাপক রদবদলের বিষয়ে কোন ব্যাখ্যা প্রদান করা হয়নি। এর আগে, মঙ্গলবার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি দানিলভকে বরখাস্ত করা হয়। ৮ ফেব্রুয়ারি সশস্ত্র বাহিনীর প্রধানের পদ থেকে ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করেন জেলেন্সকি। চলতি মাসের শুরুতে জালুঝনিকে যুক্তরাজ্যে ইউক্রেনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল।

শনিবার ইউক্রেনের বিমান বাহিনী জানায়, রাশিয়া রাতভর ১২টি শাহেদ ড্রোন নিক্ষেপ করেছে। এগুলোর মধ্যে, নয়টি গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী। এছাড়া, দেশের পূর্বাঞ্চলে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছে, গত ২৪ ঘণ্টায় রাশিয়া ৩৮টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, ৭৫টি বিমান হামলা চালিয়েছে এবং মাল্টিপোল রকেট লঞ্চার থেকে ৯৮টি হামলা চালিয়েছে।

আংশিকভাবে রুশ দখলে থাকা দোনেতস্ক প্রদেশে রাশিয়ার গোলাবর্ষনে দুজন নিহত ও একজন আহত হয়েছে বলে জানিয়েছেন সেখানকার আঞ্চলিক গভর্নর ভাদিম ফিলাশকিন।

সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলা জোরদার করেছে রাশিয়া। এর ফলে, বেশ কয়েকটি অঞ্চলে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement