০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ন্যাটো সম্মেলনের বিরুদ্ধে মাদ্রিদে কয়েক হাজার লোকের বিক্ষোভ

ন্যাটো সম্মেলনের বিরুদ্ধে মাদ্রিদে কয়েক হাজার লোকের বিক্ষোভ - ছবি : সংগৃহীত

সাবেক সোভিয়েত ইউনিয়নের হাতুড়ি এবং কাস্তে পতাকা বহন করে, হাজার হাজার মানুষ রোববার মাদ্রিদে আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ করে। এই সপ্তাহে স্পেনের রাজধানীতে ন্যাটো শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

কঠোর নিরাপত্তার মধ্যে সদস্য দেশগুলোর নেতারা ২৯-৩০ জুন মাদ্রিদে মিলিত হবেন, কারণ সংস্থাটি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নজিরহীন চ্যালেঞ্জের মুখোমুখি।

জোটে ফিনল্যান্ড এবং সুইডেন যোগদানের আবেদন ন্যাটো বিবেচনা করবে বলে আশা করা হচ্ছে। জোট-সদস্য তুরস্ক এর বিরোধিতা করছে।

ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে নর্ডিক দেশগুলো আবেদন করেছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধটিকে একটি বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করেছেন।
তিনি বলেছেন, এটি ১৯৯০-এর দশক থেকে সোভিয়েত-পরবর্তী রাশিয়ার সীমান্তের কাছে অন্যান্য দেশের ন্যাটোতে যোগদানের প্রতিক্রিয়া।

বিক্ষোভে অংশগ্রহণকারী জালেদ (২৯) বলেছেন, ইউক্রেনের যুদ্ধের সমাধান ন্যাটো নয়।

আয়োজকরা দাবি করেছেন যে ৫ হাজার লোক পদযাত্রায় যোগ দিয়েছে, তবে কর্তৃপক্ষ এই সংখ্যা ২ হাজার ২০০ বলেছে।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোজে ম্যানুয়েল আলবারেস রোববার প্রকাশিত একটি সংবাদপত্রের সাক্ষাত্কারে বলেছেন, শীর্ষ বৈঠকটি আফ্রিকার ইউরোপের দক্ষিণ প্রান্ত থেকে হুমকির উপরও আলোকপাত করবে, যেখানে তিনি বলেছিলেন যে রাশিয়া ইউরোপের জন্য হুমকিস্বরূপ।

তিনি এল পাইস পত্রিকাকে বলেছেন, ২৯ তারিখে পররাষ্ট্রমন্ত্রীদের নৈশভোজে দক্ষিণের হুমকি প্রাধান্য পাবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
গাজীপুরে ট্রাক-পিকআপের সংঘর্ষে নিহত ২ মুন্সিগঞ্জে লরিচাপায় এক পরিবারের ৩ জন নিহত আড়াইহাজারে মুরগি রান্নাকে কেন্দ্র করে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ চীন কিভাবে ইরানকে নিষেধাজ্ঞা মোকাবেলায় সাহায্য করছে হবিগঞ্জে এপেক্স শো-রুমে আগুন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রের দল ঘোষণা পশ্চিমি রাষ্ট্রগুলো সরাসরি সম্পৃক্ত হলে রাশিয়া ইউক্রেন যুদ্ধ তীব্রতর করতে পারে চলমান তাপপ্রবাহের শেষ দিন আজ! ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয় গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে বিবেচনা করছে হামাস ই-ফাইলিং এবং ই-রিটার্ন : একটি ঝামেলা-মুক্ত কর-মওসুম

সকল