২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


৩০ বছর পর নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ফ্রান্স

এলিজাবেথ বোর্নে - ফাইল ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নতুন প্রধানমন্ত্রী হিসেবে শ্রমমন্ত্রী এলিজাবেথ বোর্নের নাম ঘোষণা করেছেন। এর মাধ্যমে ৩০ বছরেরও বেশি সময় পর কোনো নারী হিসেবে ফ্রান্স সরকারের প্রধান হিসেবে নিয়োগ পাচ্ছেন তিনি।

সোমবার এলিসি প্রাসাদের এক বিবৃতিতে ইমানুয়েল ম্যাক্রোঁ এই ঘোষণা দেন। এর আগে একই দিনে ফ্রান্সের বর্তমান প্রধানমন্ত্রী জিয়ান কাস্টেক্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁর কাছে তার পদত্যাগপত্র জমা দেন এবং প্রেসিডেন্ট তা গ্রহণ করেন।

ফ্রান্সের সবশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্বল্প সময়ের জন্য এই দায়িত্ব পালন করেন। ওই সময়ে প্রেসিডেন্ট ছিলেন ফ্রাঙ্কোইস মিত্তারান্ড।

এলিজাবেথ বর্নি এর আগে ফ্রান্সের পরিবেশ, যোগাযোগ ও শ্রম বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত ২৪ এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনে ইমানুয়েল ম্যাক্রোঁর দ্বিতীয় মেয়াদে জয়ের পর ফরাসি সরকারে ব্যাপক রদবদল আসবে বলে গুঞ্জন শোনা গিয়েছিল। এর অংশ হিসেবে সরকারপ্রধানের পদে পরিবর্তন আনলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ডাকাত-র‍্যাব গোলাগুলি, কৃষক নিহত টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা

সকল