০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মারিওপোলে রাশিয়ার যুদ্ধবিরতি

বিধ্বস্ত মারিউপোলে হেঁটে যাচ্ছে এক পরিবার - ছবি : বিবিসি

ইউক্রেনের দক্ষিণে রুশ বাহিনীর অবরোধে থাকা বন্দরনগরী মারিওপোলে যুদ্ধবিরতির ঘোষণা করেছে রাশিয়া। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা থেকে এই যুদ্ধবিরতির ঘোষণা হয়।

রুশ হামলায় কার্যত ধ্বংসপ্রাপ্ত মারিওপোলে এখনো কয়েক লাখ সাধারণ মানুষ আটকে আছেন। তাদের সরে যাওয়ার সুযোগ দিতেই এই যুদ্ধবিরতি বলে জানানো হয়েছে।

সাধারণ মানুষের সরে যাওয়া একটি সেফ করিডোর তৈরি করা হয়েছে। তবে সেই করিডোর রাশিয়ার দখলে থাকা অঞ্চলে গিয়ে শেষ হচ্ছে।

রাশিয়া জানিয়েছে, জাতিসংঘের শরণার্থী সংক্রান্ত গোষ্ঠী এবং আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রতিনিধিদের সেখানে উপস্থিত থাকতে হবে। তাদের ওই করিডোর দিয়ে সাধারণ মানুষকে নিরাপত্তা পাহারা দিয়ে নিয়ে যেতে হবে।

রাশিয়া আরো জানিয়েছে, কোনোভাবেই যাতে সাধারণ মানুষের ওপর আক্রমণ না হয়, তা নিশ্চিত করতে করিডোরে যাওয়ার আগে রুশ সৈন্যকে তা জানিয়ে দিতে হবে। মারিওপোল থেকে জাপোরিঝঝিয়া হয়ে বারডিয়ানস্ক পৌঁছেছে ওই রাস্তা। বারডিয়ানস্ক এখন রাশিয়ার সৈন্যদের দখলে।

তুরস্কে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠকে মারিউপলের কথা বার বার উঠে এসেছে। সেখানে সাধারণ মানুষের আটকে পড়ার কথা বলা হয়েছে। ইউক্রেন মোট চারটি রাস্তায় সেফ করিডোর তৈরির কথা বলেছিল। রাশিয়া জানিয়েছে, বাকিগুলিও তারা ভেবে দেখবে।

সমস্যা হলো, এর আগেও মারিওপোলে সেফ করিডোর তৈরি করা হয়েছে। কিন্তু দুই পক্ষেরই অভিযোগ, যুদ্ধবিরতির শর্ত না মেনে সেনাবাহিনী সেই প্যাসেজেও হামলা চালিয়েছে। হামলা হয়েছে রেডক্রসের ওপর। চিকিৎসকদের মৃত্যু হয়েছে। রাশিয়ার দাবি, সে কারণেই এবার আগাম খবর দিয়ে করিডোর ব্যবহার করতে বলা হয়েছে।

পূর্ব ইউক্রেনে লড়াই অব্যাহত

মারিওপোলে খানিকটা ছাড় দিলেও পূর্ব ইউক্রেনে লড়াই এখনো চলছে। রাশিয়া এখনো গোলাবর্ষণ করে চলেছে। রাশিয়ার গোলাবর্ষণে একটি তেলের ফিল্ডে আগুন লেগে গেছে। একটি কারখানাতেও রকেট হামলা হয়েছে বলে ইউক্রেনের অভিযোগ। তবে এখনো পর্যন্ত এই দুই ঘটনায় কারও মৃত্যুর কথা জানা যায়নি।

পেন্টাগনের দাবি

পেন্টাগন জানিয়েছে, চেরনোবিলের পরমাণু কেন্দ্র থেকে ধীরে ধীরে রাশিয়ার সৈন্যরা চলে যেতে শুরু করেছে। ২৪ ফেব্রুয়ারি ওই কেন্দ্রটি দখল করেছিল রুশ বাহিনী। চেরনোবিল কেন্দ্র সংলগ্ন শহর থেকেও রুশ সৈন্যরা চলে যেতে শুরু করেছে বলে তারা জানিয়েছে।

পেন্টাগন জানিয়েছে, লড়াইয়ের একেবারে প্রথম দফায় ওই এলাকার দখল নিয়েছিল রুশ সৈন্যরা। এখন তারা বেলারুশ দিয়ে ফিরে যাচ্ছে। তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের দাবি, রাশিয়া চেরনোবিল ফাঁকা করে দিয়েছে, এমন ভাবার কারণ নেই। খুব ধীরে ধীরে সেখান থেকে তারা সৈন্য প্রত্যাহার করছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ

সকল