১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


নিউজিল্যান্ডে দফায় দফায় শক্তিশালী ভূমিকম্প

-

নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে শনিবার দফায় দফায় শক্তিশালী ভূমিকম্প হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার রেকর্ড অনুযায়ী এসব ভূমিকম্পের মধ্যে একটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৪। এর আগে অতি শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারির পরের দিন এ ভূমিকম্প আঘাত হানলো। খবর এএফপি’র।

এসব ভূমিকম্পের ঘটনায় মারাত্মক ক্ষতি বা আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের পূর্বাঞ্চলীয় গিসবর্নি নগরীর সমুদ্র উপকূলে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল।

শুক্রবার নিউজিল্যান্ডের প্রায় এক হাজার কিলোমিটার উত্তরপূর্বে প্রত্যন্ত কার্মাদেক দ্বীপপুঞ্জের কাছে রিখটার স্কেলে সর্বোচ্চ ৮.১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এরফলে সাউথ প্যাসিফিকের বিভিন্ন দ্বীপের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। এমন শক্তিশালী ভূমিকম্পের ফলে তিন মিটার (১১ ফুট) উচ্চতার সামুদ্রিক ঢেউয়ের যে ধারণা করা হয়েছিল শেষ পর্যন্ত তা হয়নি।


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল