৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন ড্রোন ক্রয় পরিকল্পনা বাতিল জার্মানির

- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাছ থেকে তিনটি বোম্বার্ডিয়ার গ্লোবাল জেট বিমান ও চারটি এমকিউ-ফোরসি ট্রাইটন ড্রোন আর কিনছে না জার্মানি। জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে এসব বিমানের দাম অত্যধিক হওয়ায় তা না কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এসব বিমান ২০২৫ সালের আগে যুক্তরাষ্ট্রের পক্ষে সরবরাহ করা সম্ভব হবে না।

২০১৮ সালের এপ্রিলে এসব বিমান জার্মানিতে বিক্রির জন্যে অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া ইউরোপের আকাশসীমা বিধিবিধানের সাথে যুক্তিসঙ্গত না হওয়ায় মার্কিন বিমানগুলো না কেনার আরেক কারণ। একই সাথে জার্মানিতে বিমান ট্রাফিকের ক্ষেত্রে মার্কিন ড্রোন চলাচল কোনো জটিলতা সৃষ্টি করে কি না তাও ভেবে দেখা হয়েছে। ইউরোপের আকাশ চলাচল নিরাপত্তা সংস্থা মহাদেশটিতে প্রচলিত বিমান চলাচল ব্যবস্থার সাথে ড্রোন চলাচলে বিঘ্ন সৃষ্টি হতে পারে বলে মনে করছে। এর আগে জার্মানি যুক্তরাষ্ট্র থেকে পাঁচটি আর-কিউ গ্লোবাল হক ড্রোন কিনতে চাইলেও শেষ পর্যন্ত তা ২০১৩ সালের মে মাসে বাতিল হয়ে যায়। সূত্র : স্পুটনিক।


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল