০২ এপ্রিল ২০২০

পুকুর থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোলাবারুদ উদ্ধার

জার্মানির পূর্বাঞ্চলের থুরিঙ্গিয়া রাজ্যের ভেলফিস গ্রামের কাছের একটি পুকুরে শক্তিশালী চুম্বক ব্যবহার করে শনিবার এসব গোলাবারুদ আবিষ্কার করে পুলিশকে খবর দেয় শিশুরা। তিন শিশু শক্তিশালী চুম্বক ব্যবহার করে জার্মানির পূর্বাঞ্চলের একটি পুকুর থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোলাবারুদ আবিষ্কার করেছে।

গোথা শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত এলাকাটি ঘিরে অভিযান চালায় পুলিশ। এতে কেউ আহত হয়নি।

এক বিবৃতিতে পুলিশ এমন ‘অস্বাভাবিক' কোনো কিছু না করতে সবাইকে সতর্ক করেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের গোলাবারুদ বা বোমা বলে মনে হয় এমন বস্তুগুলোর কাছাকাছি চলে এলে সেই স্থান থেকে দুরে গিয়ে বিষয়টি সঙ্গে সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীকে অবহিত করার আহ্বান জানিয়েছে পুলিশ। কারণ, এসব বস্তু অনেক সময় বিপদের কারণ হতে পারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ায় প্রায় ৭৫ বছর পরও জার্মানিতে বোমা এবং অন্যান্য অব্যবহৃত বস্তু উদ্ধারের ঘটনা ঘটছে। দেশটির আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যুদ্ধের নানান চিহ্ন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিক্ষিপ্ত হলেও অবিস্ফোরিত পাঁচশ কেজি ওজনের একটি বোমা গত জুলাই মাসে জার্মানির ফ্রাঙ্কফুর্টে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সদর দপ্তরের কাছে পাওয়া যায়। ডয়চে ভেলে।


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)