২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ফ্রান্সের ক্রীড়াঙ্গনে যৌন নিপীড়নের ঘটনায় তোলপাড়

ফ্রান্সের ক্রীড়াঙ্গনে যৌন নিপীড়নের ঘটনায় তোলপাড়
ফ্রান্সের ক্রীড়াঙ্গনে যৌন নিপীড়নের ঘটনায় তোলপাড় - ছবি : সংগ্রহ

ফ্রান্সে সম্প্রতি এক শিশুকে ধর্ষণ করে দেশখ্যাত সাবেক সাঁতারু ভিনসেন্ট লেরোয়ার দোষী সাব্যস্ত হয়েছেন। এ ঘটনা নাড়িয়ে দিয়েছে ফ্রান্সের ক্রীড়াঙ্গনকে।

ধর্ষণের শিকার হওয়া শিশুটির পরিবারের কাছে তিনি ছিলেন বন্ধুসম। এই বর্ষিয়ান সাঁতারুকে নিয়ে সন্দেহের কোনো অবকাশও ছিল না৷ তার কাছে নিরাপদ ভেবেই সন্তানকে ছেড়ে দিয়েছিলেন৷ ধর্ষণের শিকার সেই শিশুটির বাবা বলেন, ‘ভিনসেন্ট লেরোয়ার মানুষ হিসেবে ভীষণ বিশ্বস্ত ও নির্ভরযোগ্য ছিলেন, তারই সুযোগ নিয়েছেন তিনি।’

শুধু শিশুটির বাবার কাছেই নন, ক্রীড়াঙ্গনে তিনি ভীষণ জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তি। আইস হকি চ্যাম্পিয়ন হওয়া, সাঁতারে জাতীয় পর্যায়ে নানা সাফল্য তাকে সম্মানের চূড়ায় পৌঁছে দেয়। আর তারই সুযোগ নেন ভিনসেন্ট। ৬১ বছর বয়সি এই ক্রীড়া ব্যক্তিত্বের বিরুদ্ধে এর আগেও যৌন নীপিড়নের অভিযোগ উঠেছে। তবে তখন তিনি ধামাচাপা দিতে সক্ষম হন। ১৯৮০ ও ১৯৯০ সালে তার বিরুদ্ধে দুটি গুরুতর অভিযোগ উঠে। কিন্তু সেসময় সেগুলো প্রমাণ করা সম্ভব হয়নি।

সম্প্রতি তার অতীত অপরাধ ও বর্তমান অপরাধকে একসঙ্গে বিচারের আওতায় নিয়েছে আদালত। ৫টি নিপীড়নের ঘটনায় আদালত তাকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে। এর মধ্যে একটি ধর্ষণ ও ৪টি নিপীড়নের ঘটনা রয়েছে। ১৯৮০ ও ১৯৯০ সালে যৌন হয়রানির শিকার হওয়া দুই অভিযোগকারীর এখন বয়স যথাক্রমে ৪০ ও ৩০। তাদের বাবা আদালতকে বলেন, ‘ছেলেদের হকি ট্রেইনিং দেওয়ার নামে যখন রাতে রাখতে চেয়েছে, আমরা আপত্তি করিনি, তিনি সুযোগ নিয়েছেন।' তিনি মনে করেন, সেই হকি দলের ২০ জন শিশুর আরো অনেকেই হয়তো হয়রানির শিকার হয়েছে যা অগোচরেই রয়ে গেছে।


আরো সংবাদ



premium cement