০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দিয়ে পর্দা উঠবে ৭৭তম কানের

-

কান চলচ্চিত্র উৎসবের প্রতি আসরে উদ্বোধনী ছবি হয়ে থাকে তারকাবহুল। এবারো ব্যতিক্রম হচ্ছে না। ৭৭তম কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। এতে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজের সর্বশেষ দুই ছবি ‘স্পেক্টর’ ও ‘নো টাইম টু ডাই’তে দেখা গেছে তাকে। ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবিতে তার সহশিল্পী ফরাসি দুই তারকা ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল। লালগালিচায় একসাথে হাজির হবেন তারা।

আগামী ১৪ মে প্রতিযোগিতার বাইরে ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে পালে দ্য ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে থাকছে প্রদর্শনী। একই দিন ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে কমেডি ছবিটি। ফ্রান্সের কোয়ান্তাঁ দ্যুপিয়ো একাধারে চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও সঙ্গীতশিল্পী। ১৭ বছরের ক্যারিয়ারে ১৩টি পূর্ণদৈর্ঘ্য ছবি পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে ২০১০ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকে ‘রাবার’ ও ২০১৯ সালে ডিরেক্টরস ফোর্টনাইটে ‘ডিয়ারস্ক্রিন’ স্থান পায়।
‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ কোয়ান্তাঁ দ্যুপিয়োর একটি ফ্র্যাঞ্চাইজের চতুর্থ পর্ব। আগের তিনটি কিস্তি ছিল ‘ম্যান্ডিবলস’, ‘স্মোকিং কজেস কফিং’ ও ‘ইয়ানিক’। এর মধ্যে ২০২২ সালে কানের অফিসিয়াল সিলেকশনে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় ‘স্মোকিং কজেস কফিং’। আগের তিন পর্বের মতো নতুনটিতেও অভিনয় করেছেন রাফায়েল ক্যুনার। এ ছাড়া আছেন সমকালীন ফরাসি চলচ্চিত্রের আলোকিত মুখ আলাঁ শাবা, বেনোয়াঁ পুলভর্দ, জ্যঁ দুজারদাঁ, আদেল একজারকোপুলোস, লেয়া ড্রুকার, বেনোয়াঁ মেজিমেল, আনাইস দ্যুমুস্তিয়ের, ভাসোঁ লাকস্ত, জিল ল্যুলুশ, এদুয়ার্দ বেয়ার, পিও মারমাই।

‘দ্য সেকেন্ড অ্যাক্ট’-এর দৈর্ঘ্য এক ঘণ্টা ১৬ মিনিট। এটি দৈনন্দিন আবাস থেকে বেরিয়ে পথযাত্রা নির্ভর চলচ্চিত্র। এর গল্পে দেখা যাবে, বাবার সাথে ডেভিডকে পরিচয় করিয়ে দিতে চায় ফ্লোরেন্স। ডেভিডকে সে ভীষণ ভালোবাসে। কিন্তু ফ্লোরেন্সের প্রতি অত আকর্ষণ নেই ডেভিডের। মেয়েটিকে বন্ধু উইলির দিকে ঠেলে দিতে চায় সে। একদিন চারটি চরিত্র একটি রেস্তোরাঁয় সাক্ষাৎ করে।
আগামী ১৪ মে এবারের কান উৎসবের পর্দা উঠবে। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন। তিনি একে একে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের স্বাগত জানাবেন মঞ্চে। এবারের জুরি প্রেসিডেন্ট থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। ফ্রান্স টেলিভিশনস এবং ব্রুট সরাসরি সম্প্রচার করবে উদ্বোধনী আয়োজন। অনুষ্ঠানটির পাশাপাশি ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ দেখাবে ফ্রান্সের অনেক প্রেক্ষাগৃহ। এ ক্ষেত্রে সহায়তা করবে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ)।

অফিসিয়াল সিলেকশনে প্রতিযোগিতার বাইরে এর আগে ‘ফিউরিওসা : অ্যা ম্যাড ম্যাক্স সাগা’র নাম ঘোষণা করা হয়। এটি হলো ‘ম্যাড ম্যাক্স : ফিউরি রোড’-এর প্রিক্যুয়েল। আগেরটির মতো এই ছবিও পরিচালনা করেছেন অস্ট্রেলিয়ার জর্জ মিলার। তার সাথে তিন অভিনয়শিল্পী আনিয়া টেলর-জয়, ক্রিস হেমসওয়ার্থ ও টম বার্ক কানসৈকতে হাজির হবেন। পালে দ্য ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ১৫ মে রয়েছে ছবিটির জমকালো উদ্বোধনী প্রদর্শনী। আগামী ১১ এপ্রিল ফ্রান্সের রাজধানী প্যারিসে এক সংবাদ সম্মেলনে ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হবে। এতে অংশ নেবেন উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমোঁ ও কানের সভাপতি ইরিস নোব্লোক। এবারের আসরে আঁ সাঁর্তে রিগা বিভাগে প্রধান বিচারক থাকবেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা হাভিয়ার দোলান। ৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।

 


আরো সংবাদ



premium cement
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আরো বিমানবন্দর বন্ধ ঘোষণা স্বস্তির বৃষ্টির আভাস ঢাকাসহ ৪ বিভাগে বেনাপোলে সড়ক দুর্ঘটনায় নিহত ১ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ব্যাপক গ্রেফতারের পর ১৭ মে পর্যন্ত পুলিশ প্রহরার আহ্বান প্রেসিডেন্টের আমরা আরো কঠোরভাবে ফিরে আসব : কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা স্মিথকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল ঘোষণা পেটের দায়ে কাজে আসছি থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান, প্রশংসা ট্রাম্পের আজ আধাবেলা বাস চলাচল বন্ধ থাকবে মিয়ানমার : যুদ্ধ আর জোরপূর্বক সেনাবাহিনীতে যোগদান এড়াতে শরণার্থীদের সীমান্ত পাড়ি

সকল