২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কানের উদ্বোধনী ও সমাপনী আয়োজনের সঞ্চালক ক্যামিল কোতান

-

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর শুরু হতে আর দুই মাস বাকি। আয়োজকরা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, এবারের উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি অভিনেত্রী-কমেডিয়ান ক্যামিল কোতান। সমাপনী আয়োজনেও মিস্ট্রেস অব সিরিমনিস থাকবেন ৪৫ বছর বয়সী এই তারকা।
কানের অফিসিয়াল সিলেকশনে ক্যামিল কোতানের দু’টি চলচ্চিত্র জায়গা পেয়েছে। ২০১৯ সালে অ্যা সার্তা রিগা বিভাগে ছিল ক্রিস্তফ অনোরে পরিচালিত ‘অন অ্য ম্যাজিক্যাল নাইট’। ২০২১ সালে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় টম ম্যাককার্থি পরিচালিত ও ম্যাট ডেমন অভিনীত ‘স্টিলওয়াটার’। ক্যামিল কোতান মূলত ফরাসি কমেডি ধাঁচের চলচ্চিত্র ও টিভি সিরিজের পরিচিত মুখ। স্টিলওয়াটারসহ আমেরিকান কয়েকটি প্রযোজনায় কাজ করেছেন তিনি। রবার্ট জেমেকিস পরিচালিত ও ব্র্যাড পিট অভিনীত ‘অ্যালাইড’ (২০১৬) ইংরেজি ভাষায় তার প্রথম চলচ্চিত্র।
‘হাউজ অব গুচি’তে (২০২১) ইতালিয়ান ফ্যাশন ডিজাইনার মাউরিৎসিও গুচির প্রেমিকা পাওলা ফ্রাঞ্চি চরিত্রে অভিনয় করেন ক্যামিল কোতান। হলিউডে তার কাজের তালিকায় আরো আছে কেনেথ ব্রানা পরিচালিত ‘অ্যা হন্টিং ইন ভেনিস’ (২০২৩)।

সর্বশেষ বড় পর্দায় ইসরাইলি প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ারের ব্যক্তিগত সহকারী লু কাড্ডার চরিত্রে দেখা গেছে ক্যামিল কোতানকে। ৭৪তম বার্লিন চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় স্বর্ণভালুকের জন্য লড়েছে ব্রুনো দ্যুমোর পরিচালনায় তার অভিনীত ফরাসি ছবি ‘দ্য এম্পায়ার’।
ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দ্য ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে আগামী ১৪ মে। উদ্বোধনী অনুষ্ঠানে ক্যামিল কোতান একে একে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের স্বাগত জানাবেন। এবারের জুরি প্রেসিডেন্ট থাকছেন বার্বির পরিচালক গ্রেটা গারউইগ। ৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।


আরো সংবাদ



premium cement