২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইসিকে ছোট করেন মাহবুব তালুকদার : সিইসি

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইসিকে ছোট করেন মাহবুব তালুকদার : সিইসি - ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইসি নিয়ে সব সময় অসত্য কথা বলেন বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তার দাবি, কোনো বিশেষ এজেন্ডা থেকেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইসিকে ছোট করতে এ ধরনের কথা বলেন মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সিইসি এ কথা বলেন।

এর আগে বুধবার এক সংবাদ সম্মেলনে মাহবুব তালুকদার বলেছিলেন, এখন নির্বাচনে ভোটযুদ্ধ আছে, ভোট নেই। কমিশন ব্যালটের যথাযথ নিরাপত্তা দিতে পারছে না।

এসব বিষয়ে প্রশ্ন করা হলে সিইসি বলেন, ‘উনি তো সব সময়ই এ রকম কথা বলেন। একেকটা শব্দ মিডিয়ায় ছেড়ে দেন ইসিকে হেয় করার জন্য। উনি যে কথাগুলো বলেন সেগুলো মিথ্যা কথা, অপ্রাসঙ্গিক কথা, অপপ্রচার ও নির্বাচন কমিশনকে অপবাদ দেওয়া কথা।

‘উনি বলছেন ভোট আছে, ভোটার নাই, তাহলে ৭৫ পার্সেন্ট ভোট কোত্থেকে এলো? ভোটকেন্দ্রে মানুষ সারিবদ্ধভাবে দীর্ঘসময় লাইন ধরে দাঁড়িয়ে ভোট দেয়। এরা কারা, এরা ভোটার না?’

মাহবুব তালুকদারের সমালোচনা করে সিইসি নুরুল হুদা বলেন, ‘উনার কথার সঙ্গে এগুলোর কোনো সংগতি নেই। উনি উদ্দেশ্যপ্রণোদিতভাবে বলেন। উনার কোনো বিশেষ এজেন্ডা আছে। সেটা বাস্তবায়ন করার জন্য এমন বলেন। এমন কথা বলে বারবার ইলেকশন কমিশনকে হেয় করেন। এটা মিথ্যা প্রচার, মিথ্যাচার, অপ্রাসঙ্গিক ও নিয়ন্ত্রণহীন কথা।’

বুধবার নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে ইসি সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার বলেছিলেন, নির্বাচনি সহিংসতায় যেসব মৃত্যুর ঘটনা ঘটছে, তার দায় ইসির নয়, প্রার্থীদের।

বিষয়টি তোলা হলে সিইসি বলেন, ‘অবশ্যই ভোট-পরবর্তী সহিংসতায় ইসির কোনো দায় নেই। প্রার্থীরা ও তাদের সমর্থকরা এর জন্য দায়ী। তারাই জোর করে ভোট দিতে যায়, নিজেদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটায় এবং মানুষ মারা যায়।

‘এই ঘটনাগুলো ঘটে ম্যাক্সিমাম সময় ভোটকেন্দ্রের বাইরে। প্রতিটি মৃত্যুই দুঃখজনক, কোনো মৃত্যুই কাম্য নয়। নির্বাচনের সার্বিক পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে প্রশাসনকে নির্দেশ দেয়া হয়। প্রশাসনও যথাযথ সাহায্য করে। ধৈর্যের সঙ্গে প্রশাসন নির্বাচনি পরিস্থিতি মোকাবিলা করে। তারা সুষ্ঠুভাবে পরিবেশ নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। অনেক সময় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর ওপর এই হামলা হয়। একজন বিজিবি সদস্য নিহত হয়েছেন।’


আরো সংবাদ



premium cement