২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


বেফাকের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু

বেফাকের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু - ছবি : সংগৃহীত

আজ ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার শুরু হয়েছে কওমি মাদরাসাভিত্তিক দেশের সর্ববৃহৎ শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা। সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রথম দিনের পরীক্ষা চলে সারা দেশের অন্তত দুই হাজার ৫৮টি কেন্দ্রে। এই পরীক্ষা শেষ হবে ২০ ফেব্রুয়ারি।

বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় এবার মোট ছয় স্তরের তিন লাখ ২৫ হাজার ৩২৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তাদের মধ্যে এক লাখ ৩৪ হাজার ৭২৩ জন ছাত্র এবং এক লাখ ৯০ হাজার ৬০১ জন ছাত্রী। পরীক্ষায় আট হাজার ৫৫ জন নেগরান (হল পরিদর্শক) এবং পাঁচ হাজার ৫১ জন মুমতাহিন (পরীক্ষক) দায়িত্ব পালন করছেন।

গণমাধ্যমে পাঠানো বেফাকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিগত বছরের মতো এ বছরও প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার কিছু সময় আগে কেন্দ্রীয় পরীক্ষা পর্যবেক্ষণ কমিটির তত্ত্বাবধানে সারা দেশের সব কেন্দ্রে অনলাইনে প্রশ্নপত্র পাঠানো হবে। এরপর তা প্রিন্ট করে পরীক্ষার্থীদের হাতে দেয়া হবে।

উল্লেখ্য, ২০২৩ সালে বেফাক বোর্ডের অধীনে অনুষ্ঠিত ছয় স্তরের পরীক্ষায় মোট অংশ নেয় দুই লাখ ৮২ হাজার ৯২৬ জন। চলতি বছর বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার ৩৯৮ জন বেশি।

 


আরো সংবাদ



premium cement
গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাদঁলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু শেরপুরে হিট স্ট্রোকে আরো ১ জনের মৃত্যু যশোরে ক্যাম্পাস থেকে যুবকের লাশ উদ্ধার

সকল