০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ঢাবি ক্লাবে ঘরোয়া অনুষ্ঠানকে ‘গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যার প্রতিবাদ সাদা দলের

ঢাবি ক্লাবে ঘরোয়া অনুষ্ঠানকে ‘গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যার প্রতিবাদ সাদা দলের। - ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্লাবে অনুষ্ঠিত একটি ঘরোয়া সামাজিক অনুষ্ঠানকে পদ্মা সেতু উদ্বোধন বানচালের উদ্দেশে ‘গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যা দিয়ে অসম্মানজনক বক্তব্যের ঘটনায় প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

বুধবার গণমাধ্যমে পাঠানো সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

শনিবারের ঘরোয়া সামাজিক অনুষ্ঠানের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সভাপতি এবং সিনেট সদস্য অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সম্পর্কে অসম্মানজনক বক্তব্য দিয়ে তাদের হেয় প্রতিপন্ন করা হয়। এতে উদ্বেগ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলা হয়, ঢাবির ক্লাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের একটি মিলনস্থল। দল-মত নির্বিশেষে ক্লাবের সদস্য শিক্ষক ও কর্মকতারা এই ক্লাবকে তাদের অবসর বিনোদনের একটি কেন্দ্রস্থল হিসেবে ব্যবহার করেন। এখানে ক্লাব সদস্যরা তাদের পরিবার ও বন্ধু-বান্ধবদেরও নিয়ে আসেন।

বিৃতিতে বলা হয়, এই ক্লাবে দেশের শীর্ষ রাজনীতিবিদদের আগমনের ঘটনাও নজিরবিহীন নয়। এখনো প্রতিনিয়তই এই ক্লাবে যারা আসেন তাদের মধ্যে রাজনীতিবিদদের দেখা যায়। এ নিয়ে শিক্ষক বা ক্লাব কর্তৃপক্ষের কোনো আপত্তি বা বিরোধিতা অতীতে আমরা কখনো দেখিনি। কিন্তু শনিবার ঘরোয়া একটি ছোট অনুষ্ঠানে বিএনপি'র সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর সঙ্গীক অংশগ্রহণকে কেন্দ্র করে এই অনুষ্ঠানটিকে ‘গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যা দিয়ে যে অপপ্রচার চালানো হচ্ছে তা অনাকাঙ্ক্ষিত ও অত্যন্ত দুঃখজনক।

বিবৃতিতে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব একটি উন্মুক্ত স্থানে অবস্থিত। এটি সম্পূর্ণরূপে সিসিটিভি'র আওতাধীন। এমন একটি ক্লাবে অংশগ্রহণকারীরা সন্ত্রীক এসে গোপন ষড়যন্ত্র বৈঠক করবেন, তা সুস্থ্ মস্তিস্কের কারো নিকট বিশ্বাসযোগ্য হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়কে ইতোমধ্যেই ক্ষমতাসীন রাজনৈতিক দলের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। এখানে ভিন্নমতের উপস্থিতি সহ্য করার মতো নূন্যতম সৌজন্যতাবোধও আমরা লক্ষ্য করি না। শনিবার ঘটনাটি কর্তৃত্ববাদী মানসিকতারই বহিঃপ্রকাশ। আমরা এ ধরনের হীন মানসিকতা সম্পন্ন কাজের তীব্র নিন্দা জানাচ্ছি।

একই সাথে অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষকদের সম্পর্কে যে অসৌজন্যমূলক বক্তব্য দেয়া হয়েছে তাদের শাস্তি দাবি ও এ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয় বিবৃতিতে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সার্বজনীন বৈশিষ্ট্য যাতে ক্ষুণ্ণ না হয়, সে বিষয়ে সজাগ থাকার জন্য ক্লাব কর্তৃপক্ষকেও অনুরোধ করেন সাদা দলের নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement