৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হাসপাতালে পাঁচগুণ রোগী

আমতলীতে ডায়রিয়ার প্রকোপে স্যালাইন সঙ্কট কেন?

-


দৈনিক নয়া দিগন্তের আমতলী (বরগুনা) সংবাদদাতা জানান, আমতলী উপজেলায় ডায়রিয়ার প্রকোপ। স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। স্থান সঙ্কুলান না হওয়ায় বারান্দায় বেড দেয়া হয়েছে। ধারণক্ষমতার চেয়ে পাঁচগুণ বেশি রোগী হাসপাতালে ভর্তি আছে। ছয়জনের বেডে ৩০ জনের চিকিৎসা চলছে। এতে রোগীদের সমস্যা হচ্ছে। দ্রুত বেড বৃদ্ধির দাবি জানিয়েছেন ডায়রিয়া রোগী ও স্বজনরা। অন্য দিকে হাসপাতালে রয়েছে ডায়রিয়া চিকিৎসায় গুরুত্বপূর্ণ স্যালাইনের সঙ্কট। ফার্মেসি থেকে আইভি স্যালাইন কিনতে হচ্ছে।
এক সপ্তাহে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া আক্রান্ত হয়ে শতাধিক রোগী ভর্তি হয়েছে। চিকিৎসক ও সেবিকাদের রোগীদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। হাসপাতালের ছয় শয্যার ডায়ারিয়া রোগীর বেডের স্থলে ৩০ জন রোগী চিকিৎসা নিচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায়ও রোগীদের বেড দেয়া হয়েছে। স্বজনদের অভিযোগ, হাসপাতাল থেকে অ্যান্টিবায়োটিক ও স্যালাইন সরবরাহ করা হচ্ছে না। বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে। অনেক রোগী কমিউনিটি ক্লিনিক ও চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিচ্ছে। আক্রান্ত রোগীদের বেশির ভাগ পায়রা নদীসংলগ্ন এলাকার। লবণাক্ত পানি ব্যবহারেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বলে জানান চিকিৎসকরা।
গত মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, কমপ্লেক্সে বারান্দার বেডে রোগীরা চিকিৎসা নিচ্ছে। হাসপাতালের বেডে ১১ জন এবং বারান্দায় ১৯ জন রোগীর চিকিৎসা চলছে।

ডায়রিয়ায় আক্রান্ত আমড়াগাছিয়া গ্রামের খাদিজা বেগম বলেন, হাসপাতাল থেকে অ্যান্টিবায়োটিক ও স্যালাইন দেয়া হচ্ছে। বাইরে থেকে ওষুধ কিনতে হয়। বারান্দায় বেড পেতে চিকিৎসা নিচ্ছি। দ্রুত হাসপাতালে বেড বাড়ানো প্রয়োজন।
চাওড়া পাতাকাটা গ্রামের সাজেদা আক্তারের স্বামী জসিম উদ্দিন বলেন, দুই দিন আগে স্ত্রীকে ভর্তি করেছি। কিন্তু হাসপাতাল থেকে কিছুই দিচ্ছে না। চাওড়া ইউনিয়নের ডাক্তারবাড়ী এলাকার জাহেদা বেগমের স্বজন বলেন, হাসপাতালে স্যালাইন নেই। বাইরে থেকে কিনতে হচ্ছে।
আমতলী পৌরসভার বটতলার শিশুরোগী রেদওয়ানের স্বজন বলেন, হাসপাতাল থেকে কিছুই দেয়নি। সব কিছু বাইরে থেকেই কিনতে হচ্ছে। হাসপাতালে বেড না থাকায় বাইরের বেডে ছেলেকে নিয়ে থাকছি। এতে সমস্যা হচ্ছে। কুকুয়া গ্রামে ৭০ বছর বয়সী রূপশা বেগম বলেন, ‘ওরে বাবা, আল্লায় মোরে বাঁচাইবে কিনা হেইয়্যা কইতে পারি না। মুই এ্যাকছের বায়রায় যাই।’
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুল মুনয়েম বলেন, আবহাওয়া পরিবর্তনে ডায়রিয়া দেখা দিয়েছে। পায়রা নদীসংলগ্ন এলাকায় রোগী অনেক বেশি। ধারণা করা হচ্ছে, নদীর লবণ পানি ব্যবহারের ফলে এ রোগের প্রভাব দেখা দিয়েছে। তিনি আরো বলেন, আইভি স্যালাইন সরবরাহ অব্যাহত আছে। আরো স্যালাইনের চাহিদা দেয়া হয়েছে। দ্রুত এই স্যালাইন পেয়ে যাবো। ডায়রিয়া রোগী সামাল দিতে হাসপাতালের ডাক্তার ও নার্সদের প্রস্তুত রাখা হয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার বড়াইগ্রামে পুকুরে বিষ দিয়ে ১০ লাখ টাকার মাছ নিধন পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫ ‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের

সকল