১৭ জুন ২০২৪
`

ন্যাশনাল লাইফের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

ন্যাশনাল লাইফের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা - ফাইল ছবি

শেয়ারবাজারের তালিকাভুক্ত জীবন বীমা খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড গত বছরের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

আগামী ৩০ জুন দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুন।
ন্যাশনাল লাইফের ৩৮ শতাংশ লভ্যাংশ ঘোষণাকে বড় চমক বলে মনে করছেন বিনিয়োগকারীরা। তারা বলছেন, যেসব বিনিয়োগকারী দীর্ঘ মেয়াদে শেয়ারবাজারে বিনিয়োগ করে; তারা মূলত বছর শেষে ডিভিডেন্ট বা লভ্যাংশের দিকে তাকিয়ে থাকে। কোম্পানি কতো শতাংশ লভ্যাংশ দিলো তা মুখ্য হয়ে দাঁড়ায়।

শুধু ২০২৩ সালের জন্যই নয়, ন্যাশনাল লাইফ ২০২২ সালেও বিনিয়োগকারীদের জন্য ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো। তার আগের বছর অর্থাৎ ২০২১ সালে ৩৫ শতাংশ, ২০২০ সালে ৩২ শতাংশ, ২০১৯ সালে ২৮ শতাংশ এবং ২০১৮ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো।

টানা ৫ বছর নগদ লভ্যাংশ পেয়ে খুশি বিনিয়োগকারীরাও। তারা বলছেন, কোম্পানির বর্তমান মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো: কাজিম উদ্দিনের নেতৃত্বাধীন ব্যবস্থাপনার জন্যই লভ্যাংশের এই ধারাবাহিকতা চলছে। আশা করছি, ন্যাশনাল লাইফ আরও এগিয়ে যাবে।
বেসরকারি খাতে দেশের প্রথম জীবন বীমা কোম্পানী হিসেবে ১৯৮৫ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু করা ন্যাশনাল লাইফ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯৫ সালে।

৩০ এপ্রিল ২০২৪ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, কোম্পানীর মোট শেয়ারের ৫৫ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৪ দশমিক ৬৪ শতাংশ শেয়ার। বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে দশমিক ১৮ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৯ দশমিক ৩০ শতাংশ শেয়ার।

ন্যাশনাল লাইফের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। গত বৃহস্পতিবার শেয়ারটি লেনদেন হয়েছে ১১২ টাকা ৬০ পয়সায়। কোম্পানীর মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৯৮১টি।
কোম্পানিটির পেইড আপ ক্যাপিটাল ১০৮ কোটি টাকা। আর অথরাইজড ক্যাপিটাল ২০০ কোটি টাকা।

জানা গেছে, দেশের প্রথম বেসরকারি জীবন বীমা প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৫ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু করে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড। গত মাসে প্রতিষ্ঠানটি ৪০ বছরে পা দিয়েছে।

এম হায়দার চৌধুরীসহ কয়েকজন স্বপ্নবাজ ব্যবসায়ীর হাতে ‘নিশ্চিত ভবিষ্যতের সুহৃদ সাথী’ স্লোগান ধারন করে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকে উদ্দেশ্য ও লক্ষ্যে অবিচল থেকে দৃপ্ত চেতনায় ভর করে চার দশক পার করলো প্রতিষ্ঠানটি।

ন্যাশনাল লাইফের সাফল্যের মুকুটে এক এক করে যুক্ত হয়েছে অগণিত পালক। শুধু সাফল্যই নয়, গত চার দশক ধরে জীবন বীমা কোম্পানিটি বীমা খাতের ‘রাহবারের’ ভূমিকা পালন করে আসছে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল