০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ঢাকা ও মস্কো লেনদেন-বাণিজ্য নিরবচ্ছিন্ন রাখতে কাজ করছে : রুশ রাষ্ট্রদূত

- ছবি - ইউএনবি

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি জানিয়েছেন, তার দেশ এবং বাংলাদেশ ইউক্রেন সঙ্কটের পর সুইফট সিস্টেম এড়িয়ে লেনদেন ও বাণিজ্য নিরবচ্ছিন্ন রাখার জন্য বিকল্প পদ্ধতি অনুসন্ধান করছে।

তিনি বলেন, জাতীয় মুদ্রার অদলবদল এবং তৃতীয় দেশের ব্যাংকের ব্যবহারসহ বিভিন্ন বিকল্প বিবেচনা করা হচ্ছে।

বৃহস্পতিবার রাশিয়ান ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতা ও এর উন্নয়নের কথা তুলে ধরে রুশ রাষ্ট্রদূত এ মন্তব্য করেন।

‘ওয়ান মান্থ অব দ্য রাশিয়া’স স্পেশাল মিলিটারি অপারেশন ইন ইউক্রেন: কজ অ্যান্ড রেজাল্ট। দ্য ওয়ার্ল্ড অব পোস্ট ট্রুথ’ শীর্ষক সংবাদ সম্মেলনে পাঁচটি মূল বিষয়ে আলোচনা করা হয়েছে। এগুলো হলো- রাশিয়া-ইউক্রেন সঙ্ঘাতের পটভূমি, সঙ্ঘাত এড়ানোর লক্ষ্যে রাশিয়ার কূটনৈতিক প্রচেষ্টা, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের ফলাফল, ইউক্রেনের সামরিকীকরণ ও নাজিফিকেশনে পশ্চিমের ভূমিকা, সঙ্ঘাতের অর্থনৈতিক পরিণতি এবং রাশিয়া-বাংলাদেশ সম্পর্কের নতুন বাস্তবতা।

জাতিসঙ্ঘের সাধারণ পরিষেদের বিশেষ অধিবেশনে ২ মার্চ বাংলাদেশের ভোটদানে বিরত থাকা বিষয়ক এক প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, তারা রেজুলেশনের প্রতি বাংলাদেশের ‘দায়িত্ব ও ভারসাম্যপূর্ণ’ মনোভাবের প্রশংসা করেন।

তিনি আরো বলেন, ওই ভোটের সময় বাইরের প্রচণ্ড চাপ থাকা সত্ত্বেও নিরপেক্ষ অবস্থান নেয়ার জন্য আমরা বাংলাদেশের পক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন অত্যন্ত সুনির্দিষ্টভাবে বাংলাদেশের ভোটদানে বিরত থাকার পেছনের উদ্দেশ্যগুলোকে সংজ্ঞায়িত করেছেন। তাই আমার আর এ বিষয়ে কিছু বলার নেই।’

সূত্র : ইউএনবি

দেখুন:

আরো সংবাদ



premium cement
যশোরের শার্শায় বোরো ধানের বাম্পার ফলন যুদ্ধের খবর সংগ্রহের পাশাপাশি বিবিসির গাজা প্রতিনিধির টিকে থাকার লড়াই রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের নিষেধাজ্ঞা অমান্য করেছে : যুক্তরাষ্ট্র চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করার পক্ষে ৫০ ভাগ আমেরিকান রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা

সকল