০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি বিশিষ্টতায় অনন্য

-

বাংলা ভাষার বিকাশ ও উন্নয়নে ‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি এক অনন্য সংযোজন। গ্রন্থটির রচয়িতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান। জনসংখ্যা বিচারে বাংলা ভাষার অবস্থান পৃথিবীতে ষষ্ঠতম। এই ভাষায় কথা বলেন পৃথিবীর প্রায় ৩০ কোটি মানুষ। সঙ্গত কারণেই এই ভাষা নিয়ে গবেষণা ও সঠিকভাবে পঠন-পাঠন অত্যন্ত জরুরি। গ্রন্থটির ভূমিকায় বলা হয়েছে, ‘বাংলা ভাষার মনগড়া ব্যবহার আমাদের উপর্যুক্ত অর্জনকে প্রশ্নবিদ্ধ করে ভাষার প্রতি ঔদাসীন্য ও অমনোযোগিতার কারণেই অনেক ক্ষেত্রে এরূপ ভ্রান্তির উদ্রেক হয়। ভাষার ব্যাকরণ সঠিকভাবে আয়ত্ত করে ভাষা ব্যবহার করলে এ ধরনের ভ্রান্তি দূর করা সম্ভব।’ এই মহতী উদ্দেশ্য নিয়েই ‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি রচিত হয়েছে।
বর্তমান সময়ে স্যাটেলাইট গণমাধ্যমের অবাধ অনুকরণের ফলে বিদেশী সংস্কৃতির প্রভাবেও সাধারণ মানুষের ভাষা পরিবর্তিত হচ্ছে। বিশেষ করে ইংরেজি মিশ্রিত বাংলার ভুল ব্যবহার যত্রতত্র দেখা যাচ্ছে। ভাষার এমন অসঙ্গতি দূর করার লক্ষ্যেই প্রমিত বাংলার ব্যবহার করা উচিত। কেননা ভাষার এভাবে জগাখিচুড়ি শব্দ যোগ হলে ভাষার অস্তিত্ব হুমকির মুখে পড়বে। ভাষাবিদগণ তাই ভাষার শুদ্ধ প্রয়োগের ওপর বেশি জোর দিচ্ছেন। শুদ্ধ উচ্চারণে ভাষা ব্যবহারের ফলেই কেবল ভাষার গতিকে প্রবহমান রাখা সম্ভব। সেই ধারাবাহিকতায় ‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি অত্যন্ত প্রাসঙ্গিক বলে নিঃসন্দেহে বিবেচিত হবে।
‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি পাঁচটি অধ্যায়ে বিভক্ত-১. ভাষার প্রমিত রূপের ব্যবহার ২. ভাষার শুদ্ধি-অশুদ্ধি, প্রমিতকরণ ও প্রুফরিডিং ৩. ভাষা প্রমিতকরণের নিয়ম ৪. বানান অশুদ্ধি ও ৫. ব্যাকরণঘটিত অশুদ্ধি। লেখক বইয়ের কলেবর বৃদ্ধি না করে প্রমিত ভাষা সম্পর্কে সম্যক ধারণা, বাক্যেও শুদ্ধি-অশুদ্ধি, বাংলা বানানের নিয়ম, উচ্চারণের নিয়ম, প্রুফ রিডিংয়ের পদ্ধতি যথার্থভাবে তুলে ধরেছেন। গ্রন্থটির বিষয়বিন্যাস ও উপস্থাপনায় মুন্সিয়ানা স্পষ্ট। এটি বাংলা ভাষাভাষীদের জন্য খুবই উপযোগী হবে তা বলাই বাহুল্য। বিশেষ করে যারা লেখালেখি, পুস্তক প্রকাশনা ও সাংবাদিকতার সাথে যুক্ত তাদের জন্য অত্যন্ত সহায়ক গ্রন্থ এটি।
গ্রন্থটি প্রকাশ করেছে পুঁথিপ্রকাশ। এর বর্ণবিন্যাস, মেকাপ, বাঁধাই চমৎকার হয়েছে। লেখকের মা-বাবার উদ্দেশে উৎসর্গ করা গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। এর পরিচ্ছন্ন মার্জিত ও সুন্দর প্রচ্ছদ করেছেন রাজিব রায়। ১০৪ পৃষ্ঠার এ গুরুত্বপূর্ণ গ্রন্থটির বহুল প্রচার কামনা করি। ‘প্রমিত বাংলা ভাষা’ গ্রন্থটি পেতে যোগাযোগ করুন-০১৩১৩৭৭০৬৪৭।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল