০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : আমরা জাপান প্রবাসী, না বুঝে ইতোমধ্যে অনেক হারাম খাবার খেয়ে ফেলেছি। এখন এর জন্য কিভাবে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে?
শায়খ আহমাদুল্লাহ : ক্ষমা চাওয়ার উপায় হলো আল্লাহর কাছে তাওবা করতে হবে। না বুঝে বা না জেনে হারাম খাবার খেয়ে ফেললে তার জন্য ক্ষমা চাইতে বিশেষ কোনো পদ্ধতি নেই। অন্যান্য পাপ থেকে ক্ষমা চাওয়ার মতো ক্ষমা চাইতে হবে। আর বান্দা অজান্তে কোনো পাপ করলে আল্লাহ সেটা ক্ষমা করে দেন। রাসূল সা: বলেছেন, তিন ব্যক্তির কাছ থেকে কলম উঠিয়ে নেয়া হয়েছে (তাদের গুনাহ লেখা হয় না); তাদের মধ্যে দুই ব্যক্তি হলো- যে ভুল করেছে এবং যে ভুলে গেছে। সুতরাং যেহেতু আপনারা না জেনে হারাম খেয়েছেন তাই আশা করা যায় তাওবা করলে আল্লাহ ক্ষমা করবেন।
সূত্র : আস-সুন্নাহ্ ফাউন্ডেশন


আরো সংবাদ



premium cement
ইসরাইল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসঙ্ঘ প্রধানের আহ্বান পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ীর বাড়িতে চুরি ফতুল্লায় হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রধানমন্ত্রীর সাথে আইওএম মহাপরিচালকের সাক্ষাৎ নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দৌলতদিয়ায় ৬ ও ৭ নম্বর ফেরিঘাট ভাঙনে বিলীন হচ্ছে নদীর পাড় জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের শিক্ষকের ২ হাত ভেঙ্গে দিল কিশোর গ্যাং

সকল