২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


গাজীপুরে ২ পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ

টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ
বিক্ষোভরত শ্রমিকদের একাংশ - ছবি : সংগৃহীত

গাজীপুরের টঙ্গীর ভাদাম এলাকার ক্রসলাইন নিট ফেব্রিক ও দারাইল এলাকার এস অ্যান্ড পি বাংলা লিমিটেডে শ্রমিক বিক্ষোভ হয়েছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ওই বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকেরা জানায়, গত কয়েক দিন টঙ্গীর ভাদাম এলাকার ক্রসলাইন নিট ফেব্রিক লিমিটেড কারখানার ১০ শ্রমিককে কর্তপক্ষ ছাঁটাই করে। তাদের ফিরিয়ে নেয়ার দাবিতে সহকর্মী শ্রমিকেরা গত তিন দিন ধরে কারখানার অভ্যন্তরে বিক্ষোভ করে আসছিল। বৃহষ্পতিবার ওই দাবির প্রেক্ষিতে উৎপাদন বন্ধ রেখে শ্রমিকেরা কারখানার সামনে বিক্ষোভ করে। এ সময় ভাদাম-টঙ্গী আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের বিক্ষোভ থামাতে ও সড়ক থেকে সরে যেতে পুলিশ অনুরোধ জানায়। একপর্যায়ে শ্রমিকেরা পুলিশের সাথে বাগ-বিতন্ডায় জড়িয়ে পড়ে। এ সময় শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সিদ্দিকুর রহমান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিল্প, মেট্রোপলিটন পুলিশ ও আনসার সদস্যরা কমপক্ষে ৬০ রাউন্ড টিয়ারশেল এবং রাবার বুলেট নিক্ষেপ করে। শ্রমিকদের ইটপাটকেলে পুলিশের ছয় এবং আনসার বাহিনীর তিন সদস্য আহত হন। তাদের টঙ্গী আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। তবে শ্রমিক আহতের কোনো ঘটনা নেই। ঘটনার পর কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা ছুটি ঘোষণা করেছেন।

শ্রমিকেরা দাবি করেন টিয়ারশেলের ধোঁয়া ও রাবার বুলেটের আঘাতে শ্রমিকদের কমপক্ষে ৫০ জন আহত হন। তাদেরকে বিভিন্ন ওষুধের দোকানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এ ব্যাপারে কারখানার প্রশাসনিক কর্মকর্তার মুঠোফোনে (০১৭১৩-১৪ ৫৬ ৭৭) ফোন করলে তা রিসিভ হয়নি।

অপরদিকে, শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানায়, টঙ্গীর দারাইল এলাকার এস অ্যান্ড পি বাংলা লিমিটেডের শ্রমিকেরা কারখানায় নামাজ পড়া, পাঞ্জাবী-টুপি পরিধান করা থেকে বিরত থাকার আদেশ দেয়ায় বৃহষ্পতিবার সকাল ৯টা থেকে বিক্ষোভ করেছে। বৃহষ্পতিবার সকালে কারখানার শ্রমিকেরা উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ করে।

শিল্প পুলিশের জ্যৈষ্ঠ সহকারী পুলিশ সুপার এস আলম জানান, ৩ আগস্ট কারখানা কর্তৃপক্ষ কারখানার অভ্যন্তরে নামাজ আদায়, টুপি, পাঞ্জাবি পরিধান করা থেকে বিরত থাকার জন্য নোটিশ জারি করে। এতে শ্রমিকেরা ক্ষিপ্ত হয়ে বৃহষ্পতিবার সকালে ওই আদেশ প্রত্যাহারের দাবি জানান। ওই দাবির প্রেক্ষিতে কর্তৃপক্ষ নোটিশটি প্রত্যাহার করে আরেকটি নোটিশ জারি করেন। ওই নোটিশের পর শ্রমিকেরা কাজে যোগদান করেন।

এস অ্যান্ড পি বাংলা লিমিটেডের মহা-ব্যবস্থাপক (জিএম) মাহবুব আলম জানান, কারখানায় কোনো বিক্ষোভ হয়নি। দ্বিতীয় নোটিশে বিষয়টি প্রত্যাহার করা হয়েছে। তবে বিষয়টি জানতে বৃহষ্পতিবার গণমাধ্যম ও পুলিশ সদস্যরা এসেছিলেন। শান্তিপূর্ণ সমাধান হয়েছে। কারখানার মোট সাড়ে ছয় শ’ শ্রমিক পুরোদমে উৎপাদেন নিয়োজিত রয়েছেন।


আরো সংবাদ



premium cement

সকল