১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৮ শতাধিক মালবোঝাই ট্রাক পারের অপেক্ষায়

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৮ শতাধিক মালবোঝাই ট্রাক পারের অপেক্ষায় - ছবি : নয়া দিগন্ত

পদ্মার তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের চলাচলকারী ফেরিগুলোর স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে। প্রতিটি ফেরি নদী পার হতে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দুই থেকে তিন গুণ সময় বেশী লাগছে। এতে করে যানবাহন পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে।

অপরদিকে পদ্মায় তীব্র স্রোতের কারণে দুটি ফেরি যান্ত্রিক ত্রুটি ও ইঞ্জিন দুর্বলের কারণে বসা আছে। ফলে এ রুটের বহরে থাকা ১৫টি ফেরির মধ্যে ১৩টি ফেরি চলাচল করায় ফেরি স্বপ্লতাও দেখা দিয়েছে। ফেরি চলাচল ব্যহত হওয়ায় দৌলতদিয়া পাড়ের অপেক্ষায় প্রায় ৮ শতাধিক মালবোঝাই ট্রাক সব সময় সিরিয়ালে আটকে থাকছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট অফিস ও অন্য সূত্রে জানা যায়, গত কয়েক দিনে আরেক দফা পানি বৃদ্ধি পেয়ে পদ্মা-যমুনা নদীতে তীব্র সোতের সৃষ্টি হয়েছে। প্রচণ্ড স্রোতের বিপরীতে রুটের ফেরিগুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটেও তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ের চেয়ে ফেরি পারাপারে প্রায় দুই থেকে তিনগুণ সময় বেশী লাগাতে কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যা।

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে আসতে থাকা উভয় ঘাট এলাকায় শতশত যানবাহন আটকা পড়ে দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়েছে। পাশাপাশি এ রুটের ফেরিও চলছে মাত্র ১৩টি। শাহজালাল ফেরিটি যান্ত্রীক দুর্বলতার কারনে তীব্র স্রোতের বিপরীতে চলতে পারছে না এবং যান্ত্রিক ত্রুটির কারণে সন্ধামালতি ফেরিটি বসা আছে। এতে কিছু ফেরি স্বল্পতাও সৃষ্টি হয়েছে।

সরেজমিন দেখা যায়, মঙ্গলবার দুপুরে দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের অন্তত ২ কিলোমিটার জুড়ে অপচনশীল মাল বোঝাই ট্রাকের দীর্ঘসারি। এ ছাড়া একইভাবে মহাসড়কের গোয়ালন্দ মোড়ে প্রায় ৫ শতাধিক মালবোঝাই ট্রাক সিরিয়ালে আটকে রাখা হয়েছে। এ সময় বাস ও কাঁচামাল বোঝাই ট্রাকগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে পার হতে দেখা যায়। গোয়ালন্দ মোড় থেকে ফেরির ভাব মতো অল্পঅল্প করে ট্রাক ছাড়া হচ্ছে।

এ সময় কিছু দালাল শ্রেণীর লোকজনকে সময় সুযোগ বুঝে দৌলতদিয়া ঘাটে পুলিশকে ম্যানেজ করে তাদের পছন্দের ট্রাককে সিরিয়াল থেকে বাম দিয়ে বের করে সবার আগে ফেরিতে তুলে দিতে দেখা যায়। দালাল-পুলিশের এ অবৈধ কার্যক্রম রাতের বেলায় বেশী দেখা যায়। এ কাজে কিছু নামধারী সাংবাদিকও জড়িত আছে বলে অভিযোগ রয়েছে। তবে সংশ্লিষ্ঠদের আরো অভিযোগ রয়েছে নদীতে ফেরি চলাচলে ও লোড-আনলোডে ফেরি কর্তৃপক্ষের কিছুটা ঢিলেমী ও অব্যবস্থাপনা রয়েছে। এ কারণেও পারাপারে অনেকটা সময় বেশী লাগছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া অফিসের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, এ রুটে ১৫টি ফেরির মধ্যে ১৩টি ফেরি চলছে। তবে মানুষের দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহন ও কাঁচামালের ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার নির্বাচন শেষ হলে আরো সত্য ঘটনা সামনে আসবে, ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে শাহজাহান রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার ৪ যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রামে জরুরি অবতরণ, প্রাণে বাঁচলেন ৭ ক্রুসহ ১৯১ যাত্রী ভূরুঙ্গামারীতে ভটভটিতে উঠতে গিয়ে শিশু নিহত প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস

সকল