২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আগুনে পুড়ে যাওয়া মানুষের আকুতি : ‘আমি কি পচে গলে মরবো?’

- নয়া দিগন্ত

‘আমি কি পচে গলে মারা যাব। কেউ কি নেই আমাকে একটু বাঁচাবেন। শরীর থেকে গোশত খসে পড়ছে। পচে যাচ্ছি আমি। করোনায় পকেটে টাকা নেই। চিকিৎসা করব কোথা থেকে। মরার আগে যদি একটু চিকিৎসা করে মরতে পারতাম। তাহলে মৃত্যুটা হয়ত একটু শান্তির হতে পারতো।’

আগুনে পুড়ে যাওয়ার পর টাকার অভাবে বিনা চিকিৎসায় নজরুল ইসলাম নাহিদ নামে এক অসহায়ের পরিবার নারায়ণগঞ্জ ফতুল্লায় এভাবেই একটি আকুতি জানিয়েছিলের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর সেই অসহায় মানুষের আকুতি নারায়ণগঞ্জ মানবতার সংগঠন “এহসান পরিবার” তাদের হোয়াটস অ্যাপ গ্রুপে ছবিসহ পোস্ট করেন। পোড়া রোগীর সেই বাঁচার আক্ষেপ নজরে আসে নারায়ণগঞ্জ- ৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান পত্নী জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপির।

বৃহস্পতিবার বিকালে লিপি ওসমান তাৎক্ষণিক যোগাযোগ করেন সংগঠনের স্বেচ্ছাসেবীদের সাথে। ওই দিন রাতেই পোড়া রোগী নাহিদের চিকিৎসা ও ভর্তির ব্যবস্থা করেন এমপি পত্নী লিপি ওসমান।

এ বিষয়ে শুক্রবার বিকালে এহসান পরিবারের সমন্বয়ক সাংবাদিক রোমান চৌধুরী জানান, ফতুল্লার চাঁনমারী মাউড়াপট্টি এলাকার বাসিন্দা নজরুল ইসলাম নাহিদ এক সময় ভিডিও এডিটিংয়ের কাজ করতেন। গত বছরের ডিসেম্বরে স্ত্রী, কন্যাসহ ঘরের গ্যাস লিকেজ থেকে অগ্নিদগ্ধ হন তিনি। স্ত্রী ও কন্যা সুস্থ হয়ে উঠছেন। কিন্তু মার্চ মাসে করোনার কারণে টাকার অভাবে কোন হাসপাতালে আর যেতে পারেনি পোড়া রোগী নাহিদ।

পরে ঘরে পড়ে থাকতে থাকতে অগ্নিদগ্ধ শরীরের বিভিন্ন স্থানে পচন ধরে নাহিদের। একপর্যায়ে তার শরীরের গোশত খসে পড়তে থাকে। একদিকে টাকার অভাব আরেক দিকে করোনা পরিস্থিতিতে কোথায় কিভাবে চিকিৎসা নেবে কোন পথ খুঁজে পাচ্ছিল না পরিবারটি। এর মধ্যেই ওই রোগীর পরিবার বাঁচার আকুতি জানিয়ে ফেসবুকে পোস্ট দেয়। পরবর্তীতে আমরা খোঁজ-খবর নিয়ে বাড়িতে গিয়ে রোগীর অবস্থা আশংকাজনক দেখতে পেয়ে সহযোগিতার জন্য আমাদের “এহসান পরিবারের” হোয়াটস অ্যাপ গ্রুপে ছবিসহ পোস্ট দেই। এতে খবর পেয়ে রোগীকে শহরের ভিক্টোরিয়া হাসপাতালে বার্ন ইউনিটে ভর্তির জন্য ব্যবস্থা করেন এমপি শামীম ওসমান পত্নী লিপি ওসমান। বর্তমানে রোগীকে ভর্তির জন্য অবজারভেশন ইউনিটে রাখা হয়েছে।

এ বিষয়ে রোগীর ভাই জাহিদ ইসলাম বৃহস্পতিবার রাতে জানান, আমার ভাইয়ের মৃত্যুর জন্য অপেক্ষা করছিলাম। আল্লাহ আমাদের পাশে দাঁড়িয়েছেন। লিপি ওসমানের প্রতি আমাদের কৃতজ্ঞতা। আমরা শুধু তার জন্য আল্লাহর কাছে দোয়া করতে পারব। এটাই আমাদের সামর্থ্যে আছে। আমার ভাই এখন হাসপাতালে অবজারভেশনে আছে।

এ বিষয়ে লিপি ওসমান মুঠোফোনে শুক্রবার বিকালে জানান, একজন মানুষ পচে গলে মরবে এটা হাতে পারে না। মানুষ মানুষের জন্য। ওর জন্য আমি যা করতে পেরেছি তা কিছুই না। একজন মানুষ আরেকজনের বিপদে পাশে দাঁড়াবে এটাই স্বাভাবিক। ওর চিকিৎসা আরো আগে থেকেই দরকার ছিল। দোয়া করি যেন মানুষটা সুস্থ হয়ে পরিবারের কাছে ফিরতে পারে।

তিনি সমাজের বিত্তবানদের প্রতি প্রতি আহবান জানান, এই্ করোনায় মানুষ নানা সমস্যার সম্মুখীন। আমার আহবান বা অনুরোধ থাকবে সামাজের বিত্তবান মানুষগুলোর প্রতি। যার যতটুকু সামর্থ্য আছে তা দিয়ে আমরা বিপদগ্রস্থ মানুষগুলোর পাশে দাঁড়াই। দেখবেন মানুষ খুশী হয়ে দোয়া করবে। আর আাল্লাহর মাখলুক খুশীতো আল্লাহ আমাদের ওপর খুশী থাকবেন।


আরো সংবাদ



premium cement
চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু

সকল