১৭ জুন ২০২৪
`

উরারিনা মানুষ

-

উত্তর ও দক্ষিণ আমেরিকায় কিছু ক্ষুদ্র দেশজ জাতি রয়েছে । এ জাতিগুলোরই একটি উরারিনা।
উরারিনা পুরনো জাতি। ইউরোপীয়রা আমেরিকা দখলের আগে থেকেই এরা সেখানে বসবাস করছে। এ জাতি বাস করে পেরুভীয় আমাজন উপত্যকায়। তার মানে এরা দক্ষিণ আমেরিকার অধিবাসী। চ্যাম্বিরা, ইউরিতুয়াকু ও করিয়েনতিস নদীর তীরে এদের বসতি দেখা যায়। পেরুর উত্তর-পূর্ব এলাকায় চ্যাম্বিরা উপত্যকায় শত শত বছর ধরে উরারিনা জাতি বসবাস করে আসছে।
প্রতœতাত্ত্বিক ও ঐতিহাসিক গবেষণা প্রমাণ করে, এরা এই এলাকার দেশজ মানুষ। উরারিনা জনসংখ্যা প্রায় দুই হাজার। সাংস্কৃতিকভাবে এরা রোমাঞ্চকর, অর্ধ-যাযাবর, শিকারি। উদ্যানকর্ষণ বা উদ্যানবিদ্যায় এদের পারদর্শিতা রয়েছে।
উরারিনারা বাস করে সাধারণত উঁচু ভিত্তি বা মঞ্চের ওপর তৈরি করা ঘরে। বন্যার প্রকোপ থেকে রক্ষা করার জন্যই উঁচু স্থানে এরা ঘর তৈরি করে। এদের ঘরগুলো লম্বা ধরনের। কয়েকটি কক্ষ থাকে। উরারিনারা কথা বলে উরারিনা ভাষায়। বর্তমানে এরা স্প্যানিশও জানে।
চিকিৎসা ও পরামর্শের জন্য উরারিনা সমাজে বিশেষ ধরনের কবিরাজ আছে। এ কবিরাজের মাথায় একধরনের টুপি ও গলায় মালা দেখা যায়। কাপড় বোনা ও পাখি পোষায় উরারিনা নারীরা দক্ষ।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল