০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


এস্কিমো বৃত্তান্ত

-

বলছি এস্কিমোদের কথা। এ জাতি সম্পর্কে হয়তো তোমাদের বেশ ধারণা আছে। এস্কিমো শব্দের অর্থ কাঁচা মাংসখেকো। এরা নিজেদের বলে ইন্নুইট, যার মানে মানুষ।
এস্কিমোরা আমেরিকার উত্তরের, বিশেষ করে গ্রিনল্যান্ড দ্বীপের দেশজ মানুষ। কিছু বাস করে আলাস্কা (যুক্তরাষ্ট্র), কানাডা ও পূর্ব সাইবেরিয়ায় (রাশিয়া)। এরা বেঁটে ও মোটাসোটা। এদের নাক চ্যাপটা, চুল কালো ও সোজা। এস্কিমোদের গায়ের রঙ হালকা বাদামি কিন্তু নোংরা থাকার ফলে এদের ময়লা রঙের দেখায়। অতি শীতের কারণেই এরা নোংরা থাকতে বাধ্য হয়। এরা গোসল করে না।
এস্কিমোদের আবাসভূমি সারা বছরই বরফে ঢাকা থাকে। এখানে শ্বেতভল্লুক, শেয়াল, খরগোশ, বল্গাহরিণ এবং কয়েক প্রকার পাখি রয়েছে। এ ছাড়া বরফের সমুদ্রে রয়েছে সিল ও বিভিন্ন প্রকার মাছ। এস্কিমোরা শিকারজীবী। প্রাণী শিকার করেই এরা জীবনধারণ করে। এরা এসব প্রাণীর মাংস ও চর্বি খায় আর চামড়া দিয়ে তৈরি করে তাঁবু ও পোশাক। প্রাণীর নাড়িভুঁড়ি দিয়ে এরা সুতার কাজ চালায়। এস্কিমোরা বিশেষ পদ্ধতিতে সিল শিকার করে। এরা বরফ খুঁড়ে পানি পর্যন্ত গর্ত করে। এ গর্তের পাশে এরা বর্শা হাতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে। উপরে ওঠার সুড়ঙ্গ পেলে সিল উঠে আসে গর্ত বরাবর। এস্কিমোরা একে গেঁথে ফেলে বর্শা দিয়ে। সিলকে এরা টুকরো টুকরো করে কেটে কাঁচাই খায়।
এস্কিমোরা বরফের তৈরি ঘরে বাস করে। এ ঘরকে এরা ইগলু বলে। ইগলুতে মাছের হাড় ও দূর থেকে আনা কাঠও ব্যবহার করা হয়। এ ঘরে একটি দরজা থাকে। ইগলুর ভেতরে সিলের চর্বির বাতি জ্বালালে এটি গরম হয়ে ওঠে কিন্তু বরফ গলে না। কারণ বাইরে তীব্র শীত।


আরো সংবাদ



premium cement
গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু আমলা ও পুলিশদের বিজেপির হয়ে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে, অভিযোগ মমতার এডিবি প্রেসিডেন্টের সাথে অর্থমন্ত্রীর বৈঠক সিরাজদিখানে শিশু অপহরণ, থানায় অভিযোগ প্রিমিয়াম আবায়া হিজাবের জন্য মহিলাদের পছন্দের শীর্ষে মডেস্ট কালেকশনের প্রোডাক্ট সামিট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল শিবপুরে হিট স্ট্রোকে কৃষিশ্রমিকের মৃত্যু সিলেট আদালত চত্বরে পুলিশ ও আইনজীবীর হাতাহাতি সিলেটে বজ্রপাতে কৃষকের মৃত্যু তাপপ্রবাহকে ‘দুর্যোগ’ হিসেবে বিবেচনা করা হচ্ছে : দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী

সকল