২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সমুদ্রের পানিতে পচা গন্ধ হয় না কেন

সমুদ্রের পানিতে পচা গন্ধ হয় না কেন -

জানো, সমুদ্রের পানিতে পচা গন্ধ হয় না। বলতে পারো কেন?
কোনো ময়লা আবর্জনা বা যেকোনো পচনশীল বস্তু এমনকি মানুষ মারা গেলে তা বেশি দিন রাখলে পচা একটা গন্ধ ছড়ায়। সমুদ্রে এত এত প্রাণী আছে, গাছ আছে, কত শত জাহাজ সমুদ্রে চলে। সে জাহাজগুলোর বর্জ্য সমুদ্রে পড়ে আবার প্রায়ই সমুদ্রে মানুষ প্রাণ হারায়। সবই পচনশীল। মজার ব্যাপার হলো সমুদ্রের পানিতে যত পচনশীল জিনিস থাক না কেন তা নষ্ট হয়ে গেলে বা পচে গেলে কোনো বাজে গন্ধ ছড়ায় না।
পৃথিবীর ৭৫ অংশই পানি। এ পানি আছে নদী, সাগর, মহাসাগরে। এই পানি রাশির মধ্যে মাছসহ প্রচুর প্রাণীর বাস। এতে প্রচুর অ্যামিবা এবং ব্যাকটেরিয়াও আছে। সমুদ্রে কোনো জিনিস মরে গেলে বা পচে গেলে এরা তা খাদ্য হিসেবে নেয়। পানির মধ্যে যে গাছ বা শৈবাল জন্মে সমুদ্রের প্রাণীরা তা খেয়ে জীবন ধারণ করে এবং পানি পরিষ্কার করে। যেমন কোনো পুকুরে যদি মাছ থাকে তাহলে সে পুকুরের ময়লাগুলো মাছ খেয়ে ফেলে। যদি পুকুর থেকে মাছ উঠিয়ে নেয়া হয় তাহলে দেখা যাবে সে পুকুর থেকে কয়েক দিনেই পচা গন্ধ ছড়াচ্ছে।
সমুদ্রের সব ময়লা সামুদ্রিক প্রাণীরা খায় না, কিছু অংশ থেকে যায়। সেগুলো স্রোতের টানে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। সমুদ্র একটি বিশাল ক্ষেত্র। এখানে খুব কম সময়ই ময়লা এক জায়গায় জমা থাকে। যে জায়গাগুলোতে ময়লা জমে থাকে এবং পচে যায় সেখান থেকে গ্যাস তৈরি হয়। সে গ্যাস বাতাসে মিলে চারপাশে ছড়িয়ে পড়ে। সে জন্যই সমুদ্রের পানিতে কোনো খারাপ গন্ধ থাকে না।
তবে মাঝে মধ্যে আমরা সমুদ্রের পানিতে গন্ধ পাই। এটা মূলত জোয়ারের জন্য হয়। জোয়ারের সময় সমুদ্রের বিভিন্ন ময়লা সমুদ্রের তীরে এসে জমা হয়। ভাটার সময় পানি সরে গেলেও ময়লাগুলো তীরেই থেকে যায়। এক সময় সেগুলো পচতে আরম্ভ করে আর তখন গন্ধ ছড়ায়।

 


আরো সংবাদ



premium cement
ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব শিরোপার আরো কাছে রিয়াল মাদ্রিদ গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

সকল