০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কে কী কেন কিভাবে ন্যাপথ্যালিনের ব্যবহার

-

আজ তোমরা জানবে ন্যাপথ্যালিনের ব্যবহার সম্পর্কে। সারা বিশ্বেই ন্যাপথ্যালিন কম-বেশি ব্যবহার করা হয়। সাধারণত কাপড়ের সুরক্ষা ও দুর্গন্ধ দূর করার জন্য এটি ব্যবহার করা হয়। কাপড়ের বাক্স, আলমারি, দেরাজ, বেসিন, প্রস্রাবখানা, ঘরের কোণ, রান্নাঘর প্রভৃতি স্থানে ন্যাপথ্যালিন রেখে দেয়া হয়। লিখেছেন লোপাশ্রী আকন্দ
ন্যাপথ্যালিন একটি জৈব-রাসায়নিক বস্তু। এটি তৈরি করা হয় পেট্রল ও আলকাতরা থেকে। ন্যাপথ্যালিন কড়া গন্ধযুক্ত পদার্থ। রঙ তৈরি করতে এবং কাপড় ইত্যাদি কীটমুক্ত রাখার জন্য সাদা গুলির আকারে এটি ব্যবহার করা হয়। সারা বিশ্বেই ন্যাপথ্যালিন কম-বেশি ব্যবহার করা হয়। সাধারণত কাপড়ের সুরক্ষা ও দুর্গন্ধ দূর করার জন্য এটি ব্যবহার করা হয়। কাপড়ের বাক্স, আলমারি, দেরাজ, বেসিন, প্রস্রাবখানা, ঘরের কোণ, রান্নাঘর প্রভৃতি স্থানে ন্যাপথ্যালিন রেখে দেয়া হয়। এতে পোকামাকড় বা জীবাণুর উৎপাত কমে। অনেক ধরনের পোকামাকড় বা জীবাণু কাপড় নষ্ট করে ফেলতে পারে। ন্যাপথ্যালিন বিষাক্ত ধোঁয়া সৃষ্টি করার মাধ্যমে ওদের তাড়িয়ে দেয়, ঠেলে দেয় দূরে। এটি শুধু জীবাণু বা ছোট ছোট পোকামাকড়ই দূর করে না, অনেক ক্ষেত্রে কিছু বড় পোকামাকড় বা কীটপতঙ্গও তাড়িয়ে দিতে বা দূরে ঠেলতে পারে। উদাহরণ হিসেবে বলা যায়, তেলাপোকার কবল থেকে কাপড় রক্ষায় ন্যাপ্থ্যালিনের জুড়ি মেলা ভার।
অনেক সময় বেসিনে তেলাপোকা বা অন্যান্য পোকামাকড়েরর উপদ্রব দেখা দেয়। এগুলো দূর করতে অনেক বাসার বেসিনে ন্যাপ্থ্যালিন ব্যবহার করতে দেখা যায়। এ ছাড়া যেসব স্থানে এগুলো প্রবেশের আশঙ্কা থাকে, সেখানেও এটি রেখে দেয়া হয়। যেমনÑ তাক, ড্রয়ার ইত্যাদিতে।
প্রস্রাবখানায় ন্যাপথ্যালিন ব্যবহার করা হয় সাধারণত দুর্গন্ধ দূর করতে। প্রস্রাবে রয়েছে অ্যামোনিয়া, অ্যামোনিয়াম হাইড্রক্সাইড ও ইউরিয়া। এসব উপাদানের মধ্যে অ্যামোনিয়া ঝাঁজালো গন্ধ তৈরি করে। ন্যাপথ্যালিন প্রস্রাবের অ্যামোনিয়ার সাথে বিক্রিয়া করে অ্যামোনিয়া দূর করে দেয়। ফলে দুর্গন্ধ দূর হয়।
কিছু ক্ষেত্রে চাষের মাটিতে কীটনাশক হিসেবেও ন্যাপথ্যালিন ব্যবহারের প্রচলন রয়েছে।
বাজারে কম-বেশি ২০ থেকে ১০০ টাকার মধ্যে ন্যাপথ্যালিনের মোড়ক (প্যাকেট) পাওয়া যায়।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল