০৭ এপ্রিল ২০২০
কে কী কেন কিভাবে

বুনো কবুতর

-

আজ তোমরা জানবে বুনো কবুতর সম্পর্কে । সাধারণত
দুই ধরনের কবুতর আছেÑ পোষা কবুতর ও বুনো
কবুতর। লিখেছেন লোপাশ্রী আকন্দ
কবুতর পাখি সম্পর্কে তোমাদের বেশ ধারণা আছে। সাধারণত দুই ধরনের কবুতর আছেÑ পোষা কবুতর ও বুনো কবুতর। বুনো কবুতরকে বন্য কবুতরও বলতে পারো। ইংরেজিতে ডরষফ চরমবড়হ.
বুনো কবুতর কোথায় বাস করে? বনে? না, না, বনে বাস করে না। গ্রাম ও শহরেই বাস করে। এরা মুক্ত, স্বাধীন। তার মানে গৃহপালিত বা পোষা নয়। তবে মানুষের কাছাকাছিই এদের বিচরণ।
বুনো কবুতর ঘণ্টায় ৫০ থেকে ৬০ মাইল বেগে উড়তে পারে। এরা একটানা প্রায় ১৩ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে।
বুনো কবুতর একসাথে থাকতে পছন্দ করে। দু’টি থেকে শুরু করে কয়েক হাজার কবুতর একসাথে থাকতে পারে।
বুনো কবুতর এক ফুটের বেশি লম্বা হয় না। এদের গায়ের রঙ ফ্যাকাশে কালো। ডানায় দু’টি করে মোটা কালো দাগ দেখা যায়। এদের লেজের শেষ দিকে একটি আড়াআড়ি কালো দাগ আছে। মাথা গোল ধরনের। ঠোঁট খাটো ও কালো। চোখের মণি কমলা রঙের। এ পাখির পায়ের রঙ টুকটুকে লাল, আর নখ কালো রঙের। যেখানে বিপদের আশঙ্কা কম এবং বাসা বানানোর মতো জায়গা আছে, বুনো কবুতরকে সেখানেই বাস করতে দেখা যায়।
শস্য ও ঘাসের বীজ বুনো কবুতরের প্রধান খাদ্য। জমিতে ফসল পাকলে দলবেঁধে এরা হাজির হয়। দিনে কয়েকবার এরা পানি পান করে।

 


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)