২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উ গা ন্ডা র রূ প ক থা অ ব ল ম্ব নে ছাগল রাজার কাহিনী রূপান্তর

-

(গত দিনের পর)

উপস্থিত পশুপাখিরা সবাই চুপ। ভয়ে মুখ বিবর্ণ হয়ে গেছে সবার! কী বিপদই না অপেক্ষা করছে তাদের জন্য! কী কথাই না বলবে এখন রাজা। উপস্থিত সবাই একে অপরের দিকে তাকায়। দৃষ্টিতে থাকে প্রশ্নবোধক চিহ্ন। কিন্তু কথা বলছে না কেউ। সবার মনে একটাই চিন্তাÑ কী বলবে রাজা এখন। কী এমন ভয়ঙ্কর স্বপ্ন দেখল সে!
রাজা ফের বলতে শুরু করলÑ স্বপ্নে আমি দেখলাম দেশে চরম দুর্ভিক্ষ পড়েছে। খাদ্যের বড় আকাল। কোথাও খাবার নেই, পানি নেই। মাঠে শস্য নেই। নদীর পানি শুকিয়ে গেছে। চার দিকে শুধুই হাহাকার। ক্ষুধায় কাতর সবাই। তৃষ্ণায় বুক ফেটে যাচ্ছে অনেকের। খেতে না পেয়ে মারা যাচ্ছে কেউ। রাজা একটু থামল, তারপর আবার বলতে শুরু করলÑ স্বপ্নে আমি দেখলাম, আমার চোখের সামনে অনাহারে মারা গেল আমারই আত্মীয়স্বজন, ভাই-বেরাদার। এ কথা বলে ছাগল রাজা ভ্যাঁ ভ্যাঁ করে কান্নার ভান করল। সে বোঝাতে চায়, প্রজাদের জন্য তার কতই না মায়া, কতই না দরদ, কতই না মহব্বত!
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি

সকল