২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া - ছবি : সংগৃহীত

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া। বুধবার প্রথম দিন শেষেই আধিপত্য বিস্তার করছে তারা। ট্রাভিস হেড আর স্টিভেন স্মিথের হার না মানা আড়াইশো রানের জুটিতে ৮৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২৭ তুলেছে ক্যাঙ্গারুরা। শতক ছুঁয়েছেন ট্রাভিস হেড, কাছকাছিই আছেন স্টিভেন স্মিথ।

চ্যাম্পিয়নশিপের শিরোপার লড়াইয়ে বুধবার ইংল্যান্ডের দ্য ওভালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ভারত। যেখানে টস হেরে আগে ব্যাট করতে নামে অজিরা। তবে শুরুতেই ধাক্কা খায় দলটা, মাত্র ২ রানেই ভাঙে উদ্বোধনী জুটি। ১০ বল খেলে ০ রানে ফেরেন উসমান খাজা। উইকেটে পেছনে ক্যাচ দিয়ে ফেরেন মোহাম্মদ সিরাজের বলে।

এরপর ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশানে মিলে প্রাথমিক বিপর্যয় সামলে দেন। দু'জনেই খেলতে থাকেন দেখেশুনে। তবে ইনিংস বড় করতে পারেননি কেউই, দুজনেই ফেরেন ৫ রানের আগে-পরে। সাচ্ছন্দ্যে খেলতে থাকা ওয়ার্নার ৪৮ বলে ৪১ করে ফেরেন। তাকে ফেরান শার্দুল ঠাকুর। ফলে ভাঙে লাবুশানের সাথে তার ৬৯ রানের জুটি।

দুই ওভার পরই ফেরেন লাবুশানেও। ৬২ বলে ২৬ রান করে শামির শিকার হন তিনি। ৭৬ রানে ৩ উইকেট হারিয়ে ধুকতে থাকে অস্ট্রেলিয়া। ফলে ভালো কিছুর স্বপ্ন দেখতে শুরু করেছিল ভারত। তবে সময়ের সাথে সাথে ওভালের আকাশে মেঘ ভেদ করে সূর্য উঠতেই পিছিয়ে পড়তে শুরু করে তারা। বিপদে পড়া অস্ট্রেলিয়ার স্মিথ ও হেড হয়ে উঠেন ত্রাতা।

বিপরীতমুখী রীতিতে খেলতে থাকেন এই দু'জনে। হেড ব্যাট চালাতে থাকেন দ্রুত গতিতে, চাপটা ঝেড়ে ফেলেন তাতে। আর স্মিথ ব্যাট করতে থাকেন মাটি কামড়ে। আগ্রাসী ব্যাট করতে থাকা হেড তিন অঙ্কের ঘর স্পর্শ করেন ১৩ চার ১ছক্কায় ১০৬ বলে। বিপরীতে স্মিথ তার অর্ধশতক পূরণ করতেই খরচ করেন ১৪৪ বল!

তবে এই জুটিতেই প্রথম দিনে রাজ করেছে অস্ট্রেলিয়া। স্মিথ ও হেড মিলে ধৈর্যের বেশ কঠিন পরীক্ষাই নেন ভারতীয় বোলারদের। গড়ে তোলেন হার না মানা ২৫১ রানের জুটি৷ যেখানে ১৫৬ বলে ১৪৬ রান নিয়ে হেড ও ২২৭ বলে ৯৫ রানে অপরাজিত স্মিথ।


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল