০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় দলের চেয়ে আইপিএলই আগে!

দক্ষিণ আফ্রিকার অনেক তারকা ক্রিকেটারই খেলবেন না বাংলাদেশের বিরুদ্ধে। - ছবি : সংগৃহীত

ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে বাংলাদেশ দল। ১৮ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। ৩১ মার্চ শুরু টেস্ট সিরিজ।

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। কিন্তু টেস্ট সিরিজের বেলায় ব্যতিক্রম। এই ভার্সনের ক্রিকেটে অনেক তারকা ক্রিকেটারই খেলবেন না বাংলাদেশের বিরুদ্ধে। তখন তারা চলে যাবেন আইপিএল খেলতে।

ক্রিকইনফোর প্রতিবেদনে আর বলা হয়েছে- কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, মার্কো জানসেন ও এনরিচ নর্টির মতো সামনের সারির পেসারদের টেস্ট সিরিজে পাবে না দক্ষিণ আফ্রিকা। পাঞ্জাব কিংস ও দিল্লি ক্যাপিটালসের সাথে চুক্তিবদ্ধ রাবাদা এবং এনগিডি। আর গত বছরের শেষ দিকে ঘরের মাঠে ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করা মার্কো জানসেনকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

এ ছাড়া ইনজুরির কারণে বাংলাদেশ সিরিজে আগ থেকেই বাদ পড়েন নর্টি। এতে আইপিএলে খেলা নিয়েও সংশয় রয়েছে তার। তবে দিল্লি ক্যাপিটালসের মেডিক্যাল স্টাফদের তত্ত্বাবধানে থাকবেন নর্টি। সুস্থ হয়ে উঠলে আইপিএলেই খেলবেন তিনি। রাবাদা-এনগিডি এবং জানসেনরা না থাকলে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দলে সুযোগ পেতে পারেন লুথো সিমাপালা, লিজাড উইলিয়ামস, কেশব মাহারাজ।

আইপিএলের চুক্তিভুক্ত ক্রিকেটারদের সাথে বসতে পারেন দলের প্রধান কোচ মার্ক বাউচার। আইপিএলের চেয়ে জাতীয় দলে খেলার প্রাধান্য বেশি দিতে বলবেন তিনি। আইপিএল নিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএ) এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে একটি চুক্তি রয়েছে। আইপিএলের সময় দক্ষিণ আফ্রিকা কোনো সিরিজ আয়োজন করবে না এবং ক্রিকেটারদের বিনা শর্তে ‘অনাপত্তিপত্র’ (এনওসি) দেয়া হবে।

সিএসএ’র এক বোর্ড কর্তা এই ব্যাপারে ক্রিকইনফোকে জানিয়েছেন, ‘বিসিসিআইয়ের সাথে আমাদের যে ব্যাপারে চুক্তি হয়েছে তা হচ্ছে, আইপিএলে আমরা আমাদের ক্রিকেটার পাঠাবো। আইপিএলের উইন্ডো এখন অনেক বড়। তবে আমাদের চুক্তি একই থাকছে।’

সম্প্রতি বাংলাদেশ সিরিজে দলের তারকাদের স্কোয়াডে পাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডিন এলগার। এলগার বলেছিলেন, ‘ক্রিকেটারদের উচিত হবে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে স্পষ্ট করে জানিয়ে দেয়া, তারা টেস্ট খেলবে নাকি আইপিএল খেলবে। আমার মনে হয়, খেলোয়াড়দের দায়বদ্ধতা কোথায় সেটি এখন বোঝা যাবে।’


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল