২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অধিনায়ক হিসেবে মাশরাফিকে টপকে গেলেন মাহমুদউল্লাহ

অধিনায়ক হিসেবে মাশরাফির চেয়ে এগিয়ে গেলেন মাহমুদউল্লাহ। - ছবি : সংগৃহীত

সংক্ষিপ্ত ভার্সনে ম্যাচ জয় বিবেচনায় অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মর্তুজাকে টপকে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান পাঁচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বুধবার ৭ উইকেটে জয়ের মাধ্যমে অধিনায়ক হিসেবে মাশরাফিকে পিছনে ফেললেন মাহমুদউল্লাহ।

অধিনায়ক হিসেবে ১১তম জয়ের স্বাদ পেলেন মাহমুদউল্লাহ। নেতৃত্ব দিয়েছেন ২৩ ম্যাচে। হার ১২টি। আর ২৮ ম্যাচে ১০ জয় এবং ১৭টি হার ছিল মাশরাফির।

টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের দিক দিয়ে মাশরাফিকে টপকে এখন বাংলাদেশের সেরা অধিনায়ক মাহমুদউল্লাহই।

এই ম্যাচে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমকে স্পর্শ করেন মাহমুদুল্লাহ। মাশরাফির পর সংক্ষিপ্ত ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ ২৩ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ। ২৩ ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মুশফিকও। তার নেতৃত্বে ৮ জয় ও ১৪টি জয় এসেছে। মাশরাফি ও মুশফিকের অধীনে ১টি করে ম্যাচ পরিত্যক্ত হয়।

২১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সাকিব। তার অধীনে ৭টি জয় ও ১৪টি হারের স্বাদ পায় টাইগাররা। এরপর ডাবল-ফিগারে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দেন মোহাম্মদ আশরাফুল। তার নেতৃত্বে ২টি জয় ও ৯টিতে হারে টাইগাররা।

একটি করে ম্যাচে নেতৃত্ব দেয়ার নজির আছে লিটন দাস ও শাহরিয়ার নাফিসের। লিটন না পারলেও, অধিনায়ক হিসেবে একমাত্র টি-টোয়েন্টিতে জয় পেয়েছিলেন নাফিস।

বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের অধিনায়ক ছিলেন নাফিস। ২০০৬ সালের ২৮ নভেম্বর খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ওই ম্যাচে ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২

সকল