২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মাহমুদউল্লাহর ২০০, মাশরাফিকে টপকে তামিম

মাহমুদউল্লাহর ২০০, মাশরাফিকে টপকে তামিম - ছবি : সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডব শব্দটি বেশ সুপরিচিত। চার পান্ডব (তামিম, মাশরাফি, মুশফিক, সাকিব) ওয়ানডে ম্যাচ খেলার দিক থেকে ২০০ শ’ অতিক্রম করলেও বাদ ছিলেন শুধু মাহমুদউল্লাহ রিয়াদ। মঙ্গলবার তা হয়ে গেল। জিম্বাবুয়ের বিরুদ্ধে মাঠে নামার সাথে সাথে বাংলাদেশের পঞ্চম ওয়ানডে ক্রিকেটের ২০০তম ওয়ানডে খেলার নজির গড়লেন মাহমুদউল্লাহ রিয়াদ। অন্য দিকে ওয়ানডে ম্যাচ খেলার ক্ষেত্রে মাশরাফিকে ছাড়িয়ে গেছেন তামিম ইকবাল।

১৪ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন রিয়াদ। এখন পর্যন্ত মিডল-অর্ডারে দল তার দিকে তাকিয়ে থাকে। অনেক দুঃসময়ে তিনি দলের হাল ধরেছেন। তাকে বলা হয়ে থাকে সাইলেন্ট কিলার।

২০০৭ সালের ২৫ জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ওয়ানডে অভিষেক হয়েছিল মাহমুদউল্লাহর। সাত বছর পর তিনি শততম ওয়ানডে খেলেন। সেটাও আবার ভারতের বিপক্ষে মিরপুরে। সেই ঘটনার আরো ৭ বছর পর তিনি ‘ডাবল সেঞ্চুরি করলেন হারারেতে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলা ক্রিকেটার মুশফিকুর রহীম, ২২৭ ম্যাচ। এরপর এতদিন ছিলেন মাশরাফি, ২১৮ ম্যাচ। মঙ্গলবার মাশরাফিকে টপকে তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তামিম ইকবাল, ২১৯ ম্যাচ। সাকিবের ওয়ানডে সংখ্যা ২১৫।

১৯৯ ওয়ানডেতে ৪ হাজার ৪৬৯ রান করেছেন মাহমুদউল্লাহ। দেশের যা চতুর্থ সর্বোচ্চ। তিনি যে পজিশনে ব্যাটিংয়ে নামেন, সেখান থেকে এত রান করা সত্যিই কঠিন। উইকেট ৭৬টি, এখানে তিনি দেশের সপ্তম। আর ফিল্ডার হিসেবে নিয়েছেন সর্বোচ্চ ৬৯টি ক্যাচ। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহর সেঞ্চুরির সংখ্যা ৩টি।


আরো সংবাদ



premium cement