০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


করোনাভাইরাস : বেতন কমছে কোহলিদের!

করোনাভাইরাস : বেতন কমছে কোহলিদের! - সংগৃহীত

বিশ্বজুড়ে করোনার সংক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্রীড়াজগত। অলিম্পিকের মতো ইভেন্ট পিছিয়ে গেছে এক বছর। ইউরোপের ফুটবল লিগ বন্ধ করে দিতে হয়েছে আগেই। আইপিএল ও সম্ভবত বাতিল হওয়ার মুখে। এমন অবস্থায় ভারতীয় ক্রিকেটারদের বেতন সম্ভবত কাটছাঁট করা হতে চলেছে। এমনটাই এবার ইঙ্গিত।

করোনাভাইরাসের তাণ্ডবের কারণে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনাল্ডোর মতো মহাতারকারা স্বেচ্ছায় বেতনের একটা বড় অংশ দান করে দিচ্ছেন। ইউরোপে করোনা সংক্রমণে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে স্পেন ও ইতালি। স্পেনে লা লিগা বন্ধ হয়ে যাওয়ায় মেসিসহ পুরো বার্সেলোনা দল ৭০ শতাংশ কম বেতন নিতে রাজি হয়েছে। বার্সেলোনাও আর্থিক ক্ষতির মুখে।

ইতালিতে রোনালদোর জুভেন্টাসও সেই পথে হেঁটেছিল। রোনালদোসহ জুভেন্টাসের কোচ ও বাকি ফুটবলাররা নিজেদের বেতন থেকে ১০০ মিলিয়ন ডলার কম নিতে রাজি হয়েছেন। করোনা মোকাবিলায় এই অর্থ খরচ করা হবে।

ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে ফুটবলারদের চার মাসের বেতন জমানো হয়েছে। তিন সপ্তাহ আগে সিরি এ র খেলা বন্ধ হয়ে গেছে। তারপরেই ফুটবলারদের সঙ্গে ক্লাবের এমন অভিনব চুক্তি করা হয়। জানা গেছে নিজের বেতন থেকে প্রায় ১১ মিলিয়ন ডলারেরও বেশি দান করে দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার। তিনি ই সিরি এ সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ফুটবলার।

মেসি, রোনালদোদের দেখানো পথেই হাঁটতে চলেছেন বিরাট কোহলিসহ টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। ইন্ডিয়ান ক্রিকেটারস এসোসিয়েশনের সভাপতি অশোক মালহোত্রা জানিয়ে দিয়েছেন, পরিস্থিতি যেদিকে তাতে ক্রিকেটারদের বেতনে কাটছাঁট করার আশঙ্কা প্রবল। বিশ্বের ধনীতম ক্রিকেট বোর্ড বিসিসিআই। তবে ঘরোয়া ক্রিকেট, আন্তর্জাতিক ক্রিকেট সূচিতে অনিশ্চয়তার মধ্যেই আইপিএল বাতিল হওয়ার মুখে। এমন অবস্থায় ক্রিকেটারদের বেতন কমাতে পারে ভারতীয় বোর্ড।

অশোক মালহোত্রা টাইমস অফ ইন্ডিয়া কে জানিয়েছেন, “ক্রিকেটারদের পেরেন্ট বডি বিসিসিআই। এটা একটা কোম্পানি। যদি কোম্পানি আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ে তাহলে বেতন ফিল্টার করা হবে। ইউরোপে সমস্ত ফুটবল এসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুটবলারদের পে কাট হচ্ছে। অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে। সামনে কঠিন সময়। প্রত্যেকেই নিজের সাধ্যমত অন্যকে সাহায্য করতে চাইবে।”

এরপরে তার সংযোজন, “আমি জানি ক্রিকেটারদের বেতন কমানো উচিত নয়। তবে এটাও বুঝতে হবে পেরেন্ট বডি বিসিসিআইও আর্থিকভাবে লাভবান হচ্ছে না। তাই ক্রিকেটারদের বেতন কমতেই পারে।”

আইপিএল থেকে প্রত্যেক বছর বহু টাকা উপার্জন করে ভারতীয় বোর্ড। তবে এবার সেই আইপিএল-এর আয়োজন ঘিরেই সংশয় তৈরি হয়েছে। প্রথমে আইপিএল পিছিয়ে গেলেও পরিবর্তিত পরিস্থিতিতে আইপিএল আদৌ হয়তো আয়োজন করা সম্ভব হবে না। তবে সূত্রের খবর পুরোপুরি বাতিল না করেও অগাস্ট-সেপ্টেম্বরের ছোট করে আইপিএল আয়োজন করতে পারে বিসিসিআই।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

সকল