১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


লর্ডসের ইতিহাস কিউইদের পক্ষে

-

লন্ডনের দ্য লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে চলছে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। এটি লডর্সে অনুষ্ঠিত পঞ্চম বিশ্বকাপের ফাইনাল। এর আগে চারটি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে এখানে। এখানে আজ টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। লর্ডসে যতগুলো বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে বেশিরভাগ ম্যাচেই আগে ব্যাটিং করা দল জিতেছে।

ক্রিকেটের তীর্থস্থান বলা হয়ে থাকে লর্ডসকে। এই স্টেডিয়ামটি ১৮৮৪ সালে স্থাপিত হলেও আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় ১৮৮৪ সালে। লর্ডসের দর্শক ধারণ ক্ষমতা ২৮ হাজার ৫শ’।

লর্ডসের ইতিহাস বলছে এই মাঠে অনুষ্ঠিত ফাইনালে আগে ব্যাট করা দলই জয়লাভ করে। ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। তারা ১৭ রানে পরাজিত করে অস্ট্রেলিয়াকে। প্রথমে ব্যাট করে ৬০ ওভারে ৮ উইকেট হারিয়ে করে ২৯১ রান। আর জবাবে ৫৮ ওভার ৪ বলে সব উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া করে ২৭৪ রান।

১৯৭৯ সালের বিশ্বকাপের ফাইনালও অনুষ্ঠিত হয় লর্ডসে। সেবারও ওয়েস্ট ইন্ডিজ আগে ব্যাট করে ৯২ রানে হারায় স্বাগতিক ইংল্যান্ডকে। ৬০ ওভার খেলে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে ইংলিশদের টার্গেট দেয় ২৮৭। আর স্বাগতিকরা সব উইকেট হারিয়ে করে ১৯৪ রান।

১৯৮৩ তৃতীয় বিশ্বকাপের ফাইনালেও আগে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজকে হারায় ভারত। তৃতীয় বারের মতো লর্ডসের ফাইনালে ক্যারিবীয়দের তারা ৪৩ রানে পরাজিত করে। এই ফাইনালে ভারত সব উইকেট হারিয়ে করে ১৮৩ রান। ক্যারিবীয়রাও সব উইকেট হারিয়ে করে ১৪০ রান।

১৯৯৯ সালের বিশ্বকাপে অবশ্য ইতিহাস ভিন্ন পথে চলে। এই বিশ্বকাপের ফাইনালে লর্ডসে ফাইনালে ৮ উইকেটে হারায় পাকিস্তানকে। এটি অজিদেরে দ্বিতীয় বিশ্বকাপ জয়।

অর্থাৎ আগের চার ফাইনালের মধ্যে তিনটিতেই আগে ব্যাটিং করা দল জয়লাভ করেছে এবং শিরোপা নিয়ে উৎসব করেছে।


আরো সংবাদ



premium cement
এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের

সকল