১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জয়সুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

মাতারা হারিকেন খ্যাত সনথ জয়সুরিয়া - ছবি : সংগ্রহ

এবার দুর্নীতির অভিযোগ উঠেছে শ্রীলঙ্কার কিংবদন্তী ক্রিকেটার সনথ জয়সুরিয়ার বিপক্ষে। সাবেক এই অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতি ‘তদন্তে
বাধা’ ও ‘সহযোগিতা না করার’ অভিযোগ তুলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ক্রিকইনফোর রিপোর্টে বলা হয়েছে, জয়সুরিয়ার বিরুদ্ধে দুটি অভিযোগ তুলেছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট। সোমবার থেকে আগামী ১৪ দিনের মধ্যে আইসিসির কাছে জবাবদিহি করতে হবে লঙ্কান বিশ্বকাপ জয়ী দলের এই সদস্যকে। গত বছরে তার ব্যবহৃত একটি মোবাইল হ্যান্ডসেটও হস্তান্তর করেছে বলে আইসিসি।

জয়সুরিয়ার বিরুদ্ধে প্রথম অভিযোগ হলো, 'ব্যর্থতা অথবা অগ্রাহ্যের। আত্মপক্ষ সমর্থনের বাধ্যবাধকতা, এসিইউয়ের (এন্টি করাপশন
ইউনিট) কোনো তদন্তে সহযোগিতাতে সঠিক এবং পুরোপুরি তথ্য দিতে ব্যর্থতা অথবা তদন্তের স্বার্থে চাওয়া এসিআইয়ের অনুরোধ করা
উপেক্ষা করা।'

দ্বিতীয় অভিযোগ, 'এসিইউয়ের কোনো তদন্তে বাধা দেয়া বা দেরি করা, সেই সাথে লুকানো, বিকৃত বা কোনো তথ্য বা ডকুমেন্ট ধ্বংস করা, যা কিনা তদন্তের সঙ্গে সম্পর্কিত। কিংবা যা হতে পারতো প্রমাণ। অথবা সেটা এন্টি করাপশন কোডের অধীনে দুর্নীতির কোনো প্রমাণাদি বের করায় সাহায্য করতো।'

শ্রীলঙ্কার ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য জয়সুরিয়াকে মনে রেখেছেন সবাই। দেশের হয়ে ৪৪৫টি ওয়ানডে আর ১১০টি টেস্ট
খেলেছেন তিনি, ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন। ২০১৭ সালে পদত্যাগে আগ পর্যন্ত অনেক দিন দেশটির প্রধান নির্বাচক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আরো পড়ুন: 

১ ওভারে ৩৭ রান
স্বপ্নটা যে এতো সহজে বাস্তব হয়ে যাবে তা হয়ত ভাবেননি আফগানিস্তানের তরুণ ব্যাটসম্যান হযরতুল্লাহ জাজাই। প্রিয় খেলোয়াড়ের সামনেই ব্যাটে ছক্কা ঝড় তুললেন তিনি। এক ওভারে হাঁকিয়ে ফেললেন একে একে ছয়টি ছক্কা! আফগানিস্তান প্রিমিয়ার লিগের রোববারের ম্যাচেই ঘটেছে এ ঘটনা।

জাজাইয়ের আইডল ছিলেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। তার মতোই চার-ছক্কার ঝড় তুলতে চাইতেন তিনি। এজন্য কঠোর পরিশ্রম ও করে গেছেন ২০ বছর বয়সী এই তরুণ। সেই সাধনার ফল পেলেন প্রিয় ক্রিকেটারের সামনেই।


কাল গেইলের বালখ লিজেন্ডের বিপক্ষে মাঠে নেমেছিল জাজাইয়ের দল কাবুল জাওনান। প্রথম ওভারেই তাণ্ডব চালিয়েছেন তিনি। তুলে নিয়েছেন ৩৭ রান। ৬ ছক্কার ওভারটিতে একটি ওয়াইডও ছিল। পুরো নাস্তানাবুদ হয়েছেন বোলার আবদুল্লাহ মাজারি।

ঝড়ো ব্যাটিংয়ে রেকর্ড গড়েছেন জাজাই। গেইল আর যুবরাজের মতো ক্রিকেটারদের সাথে নাম লেখা হয়ে গেছে তার। যারা এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছেন।

ঝড়ো ব্যাটিংয়ে ১২ বলেই হাফসেঞ্চুরি করেছেন জাজাই। আর ১৭ বলে ৬২ রান করেই মাঠ ছেড়েছেন এই 'আফগান গেইল'। এর মধ্যে ৫৮ রানই এসেছে তার চার-ছক্কা থেকে।

তবে ম্যাচে জয়ের মুখ দেখেনি তার দল। গেইলদের কাছে ২১ রানে হেরেছে তারা। তবে ম্যাচ শেষে প্রিয় ক্রিকেটারের সাথে হাসিমুখে  ছবি তুলতে ভুলেননি জাজাই।

রেকর্ড গড়া ইনিংস নিয়ে জাজাই বলেন, 'আমার জন্য এটি অবশ্যই গর্বের। কারণ এই একটি ইনিংসের মধ্য দিয়ে অনেকগুলো বড় বড় নামের সাথে আমার নাম লেখা হয়ে গেছে। তারা সত্যিকারেই এই খেলাটির কিংবদন্তি। আমি সবার আগে আল্লাহর শুকরিয়া আদায় করতে চাই যে, তিনি আমাকে ১২ বলে ফিফটি করার সুযোগ দিয়েছেন।'


আরো সংবাদ



premium cement
কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় মৃত্যুদণ্ড ৭, কারাদণ্ড ৭ সাময়িক বিনোদন চূড়ান্ত সফলতার পথে অন্তরায় : শিবির সভাপতি ঝিনাইদহের এমপি আজিমের ভারতে নিখোঁজের ব্যাপারে যা জানা গেছে রাজশাহীতে মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় ২ পুলিশকে মারধর জিম সেশনে ঘাম ঝরালো বাংলাদেশ দল আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু

সকল