০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


জাপানে ডাটা সেন্টার নির্মাণ করছে ওরাকল

জাপানে ডাটা সেন্টার নির্মাণ করছে ওরাকল -

মার্কিন-চীন ভূরাজনৈতিক উত্তেজনা ও অন্যান্য উদ্বেগের পটভূমিতে অর্থনৈতিক নিরাপত্তা বাড়ানোর জন্য ওরাকল করপোরেশন জাপানে আরো একাধিক ডাটা সেন্টার তৈরির দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তের অংশ হিসেবে ২০২৪ সাল থেকে আগামী ১০ বছরে মোট ৮০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। ওরাকলের নতুন ডাটা সেন্টারগুলো প্রধানত জাপানের টোকিও ও ওসাকা অঞ্চলের মধ্যে নির্মাণ করা হবে বলে আশা করা হচ্ছে। যেখানে তাদের আগের থেকে বেশ কয়েকটি ডাটা সেন্টার রয়েছে।
মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির লক্ষ্য জাপানের মধ্যে গুরুত্বপূর্ণ ডাটা ও ব্যক্তিগত তথ্য সংরক্ষিতভাবে প্রক্রিয়াজাত করা। সাম্প্রতিক সময়ে ডাটা সার্বভৌমত্ব নিশ্চিত করার চেষ্টা বিশ্বব্যাপী বেড়েছে। যেমন ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন অনলাইন ব্যবসায়গুলো মানুষের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে কঠোর অবস্থান নিয়েছে। একইভাবে জাপানেও ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইনের অধীনে সাধারণ মানুষের ব্যক্তিগত ডাটা আন্তঃসীমান্ত স্থানান্তর সীমাবদ্ধ করেছে।
সাম্প্রতিক বছরগুলোয় জেনারেটিভ এআই বিকাশে ডাটার ব্যবহার যেহেতু বাড়ছে সে জন্য বিপুল তথ্য সংরক্ষণ ও সুরক্ষিত রাখার জন্য অনেক ডাটা সেন্টারের প্রয়োজন সৃষ্টি হয়েছে। এ ছাড়া ওরাকল তার ডাটা সেন্টারগুলোকে আরো সক্ষম ও শক্তিশালী করার জন্য গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) সংগ্রহ করার পরিকল্পনাও করেছে। ওরাকল ছাড়াও প্রযুক্তি কোম্পানিগুলো জাপানে ডাটা সেন্টার ও সংশ্লিষ্ট অবকাঠামো তৈরিতে বিনিয়োগ বাড়িয়েছে। যেমন মাইক্রোসফট আগামী দুই বছরে প্রায় ২৯০ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনা করেছে। এর পাশাপাশি বিশ্বের অন্যতম বৃহত্তম ক্লাউড পরিষেবা প্রদানকারী অ্যামাজন ওয়েব সার্ভিস জাপানে আগামী পাঁচ বছরের জন্য প্রায় এক হাজার ৪৬৫ কোটি ডলার বিনিয়োগ করছে।


আরো সংবাদ



premium cement