৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আসছে ৪ টেরাবাইটের এসডি কার্ড

-

মার্কিন স্টোরেজ কোম্পানি ওয়েস্টার্ন ডিজিটাল ২০২৫ সালে বিশ্বের প্রথম চার টেরাবাইটের এসডি কার্ড বাজারে আনার পরিকল্পনা করছে। আগামী সপ্তাহে পণ্যটির সরাসরি নমুনা দেখানোর ঘোষণাও দিয়েছে মেমরি কার্ড নির্মাতা কোম্পানিটি।
আসন্ন এই এসডি কার্ডে ব্যবহার করা হয়েছে অলাভজনক সংস্থা এসডি অ্যাসোসিয়েশনের ‘সিকিওর ডিজিটাল আল্ট্রা ক্যাপাসিটি (এসডিইউসি)’ মানদণ্ড, যেখানে নিজস্ব ‘স্যানডিস্ক’ ব্র্যান্ডের অধীনে এটি বাজারে আনার লক্ষ্য নিয়েছে কোম্পানিটি। মিডিয়া ও বিনোদন খাতের বিভিন্ন জটিল কাজ যেমন ক্যামেরা ও ল্যাপটপ দিয়ে উচ্চ ফ্রেমরেটে ভালো রেজুলিউশনের ভিডিও রাখা যাবে এ কার্ডে।
এ বিশাল জায়গাওয়ালা কার্ডে আরো ব্যবহার করা হবে ‘আলট্রা হাই স্পিড-১ (ইউএইচএস-১)’ বাস ইন্টারফেইস, যেখানে তাত্ত্বিকভাবে সর্বোচ্চ ট্রান্সফার রেট মিলতে পারে সেকেন্ডে ১০৪ মেগাবাইট পর্যন্ত। এতে লেখার গতি থাকবে সেকেন্ডে ১০ মেগাবাইট পর্যন্ত। আর কোনো কিছু ক্রমান্বয়ে লেখার ক্ষেত্রে এর সর্বনিম্ন গতি বেড়ে যেতে পারে সেকেন্ডে ৩০ মেগাবাইট পর্যন্ত।
এসডি কার্ডটির দাম কত পড়বে, তা অবশ্য বলেনি কোম্পানিটি।
তবে, এর উন্নত সক্ষমতা ও পেশাজীবী কনটেন্ট নির্মাতাদের দর্শকের কথা বিবেচনায় নিলে এটি সম্ভবত ‘প্রিমিয়াম’ মূল্যের আওতায় পড়বে। উদাহরণ হিসেবে ধরা যায়, বর্তমানে স্যানডিস্কের ‘এক্সট্রিম প্রো এসডিএক্সসি ইউএইচএস-১’ কার্ডের এক টেরাবাইট সংস্করণের খুচরা মূল্য ১৪০ ডলার।
এ মুহূর্তে বাজারে বিক্রি করা বিভিন্ন এসডি কার্ডে সর্বোচ্চ ধারণক্ষমতা থাকে এক টেরাবাইট।
এ সপ্তাহে ‘স্যানডিস্ক এক্সট্রিম প্রো এসডিএক্সসি ইউএইচসি-১’ মেমরি কার্ডের দুই টেরাবাইটের সংস্করণ আনার ঘোষণা দিয়েছে ওয়েস্টার্ন ডিজিটাল। অন্য দিকে, দুই টেরাবাইটের মাইক্রোএসডি কার্ড বাজারে এসেছে এ বছরই।

 

 


আরো সংবাদ



premium cement