৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উইকিপিডিয়ায় চলছে উক্তি প্রতিযোগিতা

-

উইকি উক্তি (উইকিকোট) মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার একটি মুক্ত উক্তি-উদ্ধৃতির অনলাইন সঙ্কলন। বাংলা ভাষার উক্তি সংখ্যা খুবই কম, যেখানে ইংরেজি ভাষার উইকিকোটে ৫০ হাজারের বেশি নিবন্ধ আছে, ইতালীয় ভাষায় ৫০ হাজারের বেশি নিবন্ধ আছে। বাংলা উইকি উক্তিতে বর্তমানে ৭১৯টি উক্তি রয়েছে। বাংলা উইকি উক্তির মান বাড়াতে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের সহায়তায় চলছে ‘উইকি উক্তি প্রতিযোগিতা-২০২৪’। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে এই আয়োজন।
প্রতিযোগিতায় উল্লেখযোগ্য যেকোনো কিছু নিয়ে উক্তির নিবন্ধ তৈরি করা যাবে। কপিরাইট আইনের বিষয়টি মাথায় রেখে উক্তি জমা দেয়া যাবে। আর অন্য ভাষার কোনো ব্যক্তির আলোচিত উক্তি থাকলে অনুবাদ করে যুক্ত করা যাবে। নতুন লেখা নিবন্ধে কমপক্ষে ১৫০ শব্দ থাকতে হবে ও কমপক্ষে তিন বা তার বেশি উক্তি থাকতে হবে। বিশ্বের যেকোনো স্থান থেকে অংশ নেয়া যাবে এই প্রতিযোগিতায়।
বাংলা ভাষার উইকি উক্তিতে অংশগ্রহণকারীরা যেকোনো ব্যক্তির উক্তি প্রকাশ করতে পারবেন। বাংলা বই, নাটক, চলচ্চিত্রের ক্ষেত্রে বাক্য ও সংলাপ প্রকাশ করা যাবে। শব্দসংখ্যার ভিত্তিতে পুরস্কার দেয়া হবে। প্রতিযোগিতায় অংশ নেয়া যাবে যঃঃঢ়ং://নহ.রিশরয়ঁড়ঃব.ড়ৎম/রিশর ওয়েবসাইট থেকে।


আরো সংবাদ



premium cement