৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


এআই নিয়ে জোট বাঁধছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

-

আহমেদ ইফতেখার ওপেনএআই, গুগল, অ্যানথ্রপিক ও অন্যান্য কোম্পানি বিভিন্ন ধরনের জেনারেটিভ এআই মডেল তৈরি করছে। আর এআই প্রযুক্তির উন্নতির সাথে আরো ক্ষমতাধর লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলও বাজারে আনছে কোম্পানিগুলো। লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলগুলোর নিরাপত্তা নিয়ে স্বাধীনভাবে মূল্যায়নের জন্য একটি সাধারণ পদ্ধতি তৈরির উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকার একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
যুক্তরাজ্যের এআই সেইফটি ইনস্টিটিউট ও একই উদ্দেশ্যে তৈরি যুক্তরাষ্ট্রের সংস্থা, এআইয়ের ঝুঁকি মূল্যায়ন করতে ও সবচেয়ে উন্নত মডেলগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে যৌথভাবে নানা ধরনের পরীক্ষা করবে। তবে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এ উদ্দেশ্যে দেশের সংস্থাটির ঘোষণা দিলেও এখনো আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হয়নি।
এ অংশীদারিত্বের অংশ হিসাবে প্রযুক্তিগত জ্ঞান, তথ্য, এমনকি কর্মীদেরও ভাগ করে নেয়ার পরিকল্পনা করছে দেশ দুটি। এ ছাড়া, তাদের প্রাথমিক লক্ষ্যগুলোর মধ্যে একটি হলো, সর্বজনীনভাবে ব্যবহারযোগ্য কোনো এআই মডেলে যৌথ পরীক্ষা চালানো।
এ অংশীদারিত্বটি এআই সুরক্ষা নিয়ে বিশ্বের প্রথম দ্বিপক্ষীয় চুক্তি বলে উল্লেখ করেছে টাইমস। তবে, ভবিষ্যতে তারা অন্যান্য দেশের সাথেও দলবদ্ধ হয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।
মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো বলেন, ‘এআই আমাদের প্রজন্মের যুগান্তকারী প্রযুক্তি। এ অংশীদারিত্ব আমাদের জাতীয় নিরাপত্তা বা বৃহত্তর সমাজের ঝুঁকিগুলো নিয়ে উভয় দেশের প্রতিষ্ঠানের কাজকে এগিয়ে নিতে চলেছে। আমাদের চুক্তি প্রমাণ করে, আমরা এ উদ্বেগগুলো থেকে পালিয়ে যাচ্ছি না, বরং সেগুলোর দিকে ছুটছি? আমাদের সহযোগিতার ফলেই ইনস্টিটিউটগুলো বিভিন্ন এআই সিস্টেম সম্পর্কে আরো ভালো ধারণা অর্জন করবে, শক্তিশালী মূল্যায়ন পরিচালনা করবে ও কঠোর নির্দেশিকা জারি করবে?’


আরো সংবাদ



premium cement