২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভুয়া ওয়েবসাইট তৈরির মাধ্যমে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা

-

গুগল মিট, স্কাইপি ও জুমের মতো প্রতিষ্ঠানের ভুয়া ওয়েবসাইট তৈরি করে ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছে হ্যাকাররা। এসব ওয়েবসাইট থেকে অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করলেই অ্যান্ড্রয়েড ফোন ও উইন্ডোজ কম্পিউটারে ক্ষতিকর ট্রোজান ভাইরাস প্রবেশ করে। এর মাধ্যমে দূর থেকে ব্যবহারকারীদের তথ্য চুরি করছে হ্যাকাররা। গত বছরের ডিসেম্বর থেকে এ কার্যক্রম চালিয়ে আসছে হ্যাকাররা।
জুম, স্কাইপি ও গুগল মিটের ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে সাইবার হামলা চালানোর ঘটনা শনাক্ত করেছেন জেস্কেলার থ্রেটল্যাবসের একদল গবেষক। তাদের দাবি, গুগল মিট, স্কাইপি ও জুম ব্যবহার করতে আগ্রহীদের বোকা বানাতে ভুয়া ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন ধরনের ক্ষতিকর ট্রোজান ভাইরাস ছড়িয়ে দিচ্ছে সাইবার অপরাধীরা। এসব ভাইরাস প্রবেশ করলেই গোপনে ব্যবহারকারীদের যন্ত্র দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়।
ভুয়া ওয়েবসাইটের ঠিকানা জুম, স্কাইপ ও গুগল মিটের ওয়েবসাইটের খুব কাছাকাছি। ওয়েবসাইটগুলো দেখতেও প্রায় একই ধরনের। আর তাই ভুল করে ভুয়া ওয়েবসাইটে প্রবেশ করলেও অনেকে বুঝতে পারেন না। ওয়েবসাইটগুলোতে থাকা ডাউনলোড বাটন ক্লিক করলেই স্মার্টফোন ও কম্পিউটারে ক্ষতিকর পাওয়ার সেল স্ক্রিপ্ট প্রবেশ করে। পাওয়ার সেল স্ক্রিপ্ট একধরনের স্বয়ংক্রিয় টুল বা প্রোগ্রাম, যার মাধ্যমে দূর থেকে যন্ত্রে বিভিন্ন কাজ করা যায়। এই স্ক্রিপ পরে ইন্টারনেটের মাধ্যমে যন্ত্রে রিমোট অ্যাকসেস ট্রোজান বা আরএটি ডাউনলোড করে। ফলে সহজেই দূর থেকে যন্ত্র নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যক্তিগত তথ্যও চুরি করতে পারে হ্যাকাররা।
জুম, স্কাইপি ও গুগল মিটের ভুয়া ওয়েবসাইট তৈরি করে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ক্ষতিকর ভাইরাস ছড়ানো হলেও এখন পর্যন্ত আইওএস অপারেটিং সিস্টেম তা করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন জেস্কেলার থ্রেটল্যাবসের গবেষকরা। ভুয়া ওয়েবসাইটগুলোতে আইওএস সংস্করণের অ্যাপ নামানোর অপশন থাকলেও সেগুলোতে ক্লিক করলে সরাসরি অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড হয়। ফলে আইফোন ব্যবহারকারীরা এ ধরনের সাইবার হামলা থেকে এখনো নিরাপদে রয়েছেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ

সকল