১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


সোশ্যাল মিডিয়ার দায়িত্বশীল ব্যবহার সম্পর্কে সচেতন করছে জাগো ফাউন্ডেশন ও টিকটক

-

গ্লোবাল প্ল্যাটফর্ম টিকটক, সম্প্রতি জাগো ফাউন্ডেশনের সাথে তাদের যৌথ উদ্যোগ, ‘সাবধানে অনলাইন-এ’ এর কার্যক্রম সম্প্রসারণের ঘোষণা করে। বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমিতে অনুষ্ঠিত ‘ইয়ুথ এমপাওয়ারমেন্ট সামিট (ইয়েস) ২০২৪’ শীর্ষক সামিটে এই ঘোষণাটি দেয়া হয়। অনলাইন নিরাপত্তা এবং দায়িত্বশীলভাবে সামাজিক মাধ্যমের ব্যবহার সম্পর্কে বাংলাদেশের তরুণদের শিক্ষা দেয়ার লক্ষ্যে এই উদ্যোগটি শুরু হয়।
এবারের ইয়ুথ এমপাওয়ারমেন্ট সামিটের মূল আকর্ষণগুলোর একটি ছিল টিকটক এবং জাগো ফাউন্ডেশন দ্বারা যৌথভাবে সাজানো ‘ইয়েস টু সাবধানে অনলাইনে’ নামে ট্রেনিং সেশন। ‘নিরাপদ ইন্টারনেট দিবসকে’ সামনে রেখে আয়োজিত এই সেশনের লক্ষ্য ছিল অংশগ্রহণমূলক কার্যক্রম এবং আলোচনার মাধ্যমে ইন্টারনেট নিরাপত্তা এবং সোশ্যাল মিডিয়ার দায়িত্বশীল ব্যবহার সম্পর্কে যুবকদের শিক্ষিত করে তোলা।
দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক যুব সংগঠন ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’-এর ৫০০ জন যুব নেতা এই সেশনে অংশগ্রহণ করে। একজন বিশেষজ্ঞের প্রশিক্ষকের নেতৃত্বে সেশনটি নিরাপদ ইন্টারনেট অনুশীলন এবং টিকটকের সেইফটি টুলগুলোর ব্যবহারসহ ডিজিটাল সুরক্ষার বিভিন্ন দিকগুলো বর্ণনা করা হয়। বিশেষজ্ঞ প্রশিক্ষকের সাথে মঞ্চে একজন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার যোগদান করেছিলেন। সেশনটির মাধ্যমে এই দু’জন বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে অংশগ্রহণকারীদের অনলাইনের নিরাপদ অভিজ্ঞতার বিভিন্ন দিকগুলো তুলে ধরেন। এছাড়াও, সামিটে অংশগ্রহণকারীদের জন্য একটি ভিডিও কন্টেন্ট তৈরির প্রতিযোগিতা ঘোষণা করা হয়েছিল। সেরা তিনজন কন্টেন্ট নির্মাতাকে অধিবেশন চলাকালীন বিজয়ী ঘোষণা এবং পুরস্কৃত করা হয়েছে।
দক্ষিণ এশিয়া, টিকটক এর পাবলিক পলিসি অ্যান্ড গভর্নমেন্ট রিলেশনস-এর প্রধান ফেরদৌস মোত্তাকিন বলেন, জাগো ফাউন্ডেশনের মাধ্যমে এইবার ক্যাম্পেইনটি দেশব্যাপী পৌঁছে যাওয়ার প্রত্যয় নিয়েছে, আমি বিশ্বাস করি একটি বিশাল অংশের তরুণ-তরুণী এর মাধ্যমে উপকৃত হবে। এই ক্যাম্পেইনের সাফল্য নিশ্চিত করতে আমরা একটি এক্টিভেশন কার্যক্রম নিয়ে দেশের যতগুলো সম্ভব ক্যাম্পাসে পৌঁছানোর চেষ্টা করব।’


আরো সংবাদ



premium cement
চাকরির প্রলোভন দেখিয়ে ভারতে নিয়ে কিডনি বিক্রি : গ্রেফতার ৩ সোনালী ব্যাংকের সাথে একীভূত হওয়ার চুক্তি করল বিডিবিএল চার দশকে এই প্রথম মার্কিন-ইসরাইল জোটে ফাটল শেরপুর পৌরসভার মেয়র খোকা সাময়িক বরখাস্ত জাতীয় নিরাপত্তা পরিষদে নিযুক্ত ইসরাইলি কর্মকর্তার পদত্যাগ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্রের সংসদীয় কমিটির প্রতিনিধিরা হালাল খাদ্যের বাজার ধরতে কমপ্লায়েন্স ইকো-সিস্টেম গড়ে তোলার আহ্বান ব্যবসায়ীদের জলাবদ্ধতায় দুর্ভোগে এলাকাবাসী, হুমকিতে শিল্পকারখানা পঞ্চপল্লীর মন্দিরে অগ্নিসংযোগে নির্মাণ শ্রমিকদের সম্পৃক্ততার প্রমাণ মেলেনি ফিলিস্তিনের গাজায় অবিলম্বে ইসরাইলি নৃশংসতা বন্ধ করতে হবে : জামায়াত আমির ১২ দলীয় জোট ও এলডিপির সাথে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক

সকল